How to Open bKash Agent Account - BKash - কিভাবে বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খুলবেন

বিকাশ বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং পরিষেবা। জনপ্রিয়তা ও সেবাও দিন দিন বাড়ছে। অনেক বেকারও বিকাশ এজেন্ট ব্যবসায় সহায়তা করেছে। আজ আমি আপনাদের বলব কিভাবে বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খুলবেন এবং বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট সম্পর্কে সমস্ত তথ্য।


কীভাবে বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খুলতে হয় তা জানার আগে আমাদের বিকাশ এজেন্ট সম্পর্কে আরও কিছু তথ্য জানতে হবে। আমরা সবাই দেখি আমাদের এলাকায় বিকাশ এজেন্ট আছে। আমাদের জানতে হবে কিভাবে তারা বিকাশ এজেন্ট ব্যবসা করে, বিকাশ এজেন্টের লাভ বা কমিশনের হার এবং প্রথমে শুরু করার জন্য আপনাকে কত টাকা বিনিয়োগ করতে হবে।

✳️বিকাশ এজেন্ট ব্যবসা

অনেকেই এজেন্ট ব্যবসা করে ভালো জীবিকা নির্বাহ করছেন। অনেকেই সমর্থন পেয়েছেন। তাই বলা যায় যে এই ব্যবসা খুভই লাভজনক। আপনিও ভালো লেনদেন করে ন্যায্য আয় করতে পারেন। 

একজন বিকাশ এজেন্ট ক্যাশ ইন, ক্যাশ আউট এবং একজন গ্রাহকের ব্যক্তিগত বিকাশ অ্যাকাউন্ট খোলার জন্য কমিশন পান। এই কমিশন মূলত বিকাশ এজেন্টের লাভ। 

তাছাড়া সময়ে সময়ে বিকাশ থেকে এজেন্টদের বিভিন্ন কমিশন বা অফার দেওয়া হয়। 

✳️বিকাশ এজেন্ট কমিশন রেট

বিকাশ এজেন্ট কমিশন পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি বিকাশ ইউএসএসডি কোড ডায়াল করে একটি লেনদেন করলে, আপনি এক ধরনের কমিশন পাবেন এবং আপনি যদি বিকাশ এজেন্ট অ্যাপ থেকে লেনদেন করেন তবে আপনি একটি ভিন্ন কমিশন পাবেন।

বিকাশ এজেন্ট অ্যাপের মাধ্যমে ৯০ শতাংশ লেনদেন করলে বোনাস হিসেবে পাবেন প্রতি হাজারে ০.২০ টাকা। অন্য কথায়, বিকাশ এজেন্ট অ্যাপ থেকে লেনদেন করলে কমিশন হিসেবে প্রতি হাজারে 4.50 টাকা পাবেন। 

  • বিকাশ এজেন্ট অ্যাপের মাধ্যমে লেনদেন প্রতি হাজারে 4.30 টাকা
  • বিকাশের মাধ্যমে লেনদেন USSD কোড প্রতি হাজারে 4.10 টাকা

✳️বিকাশ এজেন্ট নিবন্ধন প্রক্রিয়া

আসুন জেনে নেই কিভাবে বিকাশ এজেন্ট হতে হয়। বিকাশ এজেন্ট হওয়ার জন্য আপনাকে প্রথমে প্রয়োজনীয় কাগজপত্র থাকতে হবে এবং সমস্ত শর্ত পূরণ করতে হবে। প্রয়োজনীয় কাগজপত্র সহ বিকাশ বিক্রয় প্রতিনিধি/বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে যোগাযোগ করে এজেন্ট হওয়ার আগ্রহ প্রকাশ করুন। এছাড়াও আপনি অনলাইন বিকাশ ওয়েবসাইট থেকে একটি বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খোলার অনুরোধ করতে পারেন। পরবর্তী ধাপে আপনার অনুরোধ যাচাই করার জন্য আপনাকে কল করা হবে।

✳️বিকাশ এজেন্ট হওয়ার শর্তাবলী

  • আপনাকে প্রথমবার 1 লাখ টাকা দিয়ে বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট রিচার্জ করতে হবে।
  • সর্বনিম্ন টাকা ব্যালেন্স, এজেন্ট অ্যাকাউন্টে 7,000 রাখতে হবে।
  • আপনাকে প্রতিদিন কমপক্ষে 2,000 টাকা লেনদেন করতে হবে।
  • আপনাকে প্রতি মাসে কমপক্ষে 5টি বিকাশ ব্যক্তিগত অ্যাকাউন্ট খুলতে হবে।

✳️বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট পেতে প্রয়োজনীয় কাগজপত্র

বিকাশ এজেন্ট পেতে নিম্নলিখিতগুলি প্রয়োজনীয়

  • একটি ব্যবসা প্রতিষ্ঠান বা দোকান
  • ট্রেড লাইসেন্স
  • টিন সার্টিফিকেট
  • নিজের নামে প্রিপেইড সিম কার্ড নিবন্ধিত (কোন বিকাশ অ্যাকাউন্ট খোলা নেই)
  • জাতীয় পরিচয়পত্র
  • আপনার ছবি ইত্যাদি

✳️ব্যবসা/দোকান

বিকাশ এজেন্ট হওয়ার জন্য আপনার নিজের বা ভাড়ার দোকান প্রয়োজন। আপনি দোকান বা ব্যবসা ছাড়া বিকাশ এজেন্ট অ্যাকাউন্টের জন্য আবেদন করতে পারবেন না।

বাজারের কেন্দ্রস্থলে বা কয়েকটি রাস্তার মোড়ে ব্যবসা করা ভালো। এতে আপনার লেনদেনের পরিমাণ বাড়বে এবং আপনি ভালো আয় করতে পারবেন।

✳️ট্রেড লাইসেন্স

তাহলে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নামে ট্রেড লাইসেন্স লাগবে। আপনি এটি ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন থেকে সংগ্রহ করতে পারেন। এটি ইউনিয়নে 500 টাকা, পৌরসভায় 1000 টাকা এবং সিটি কর্পোরেশন এলাকায় 1500-2000 টাকা খরচ হতে পারে।

✳️টিআইএন সার্টিফিকেট

টিআইএন সার্টিফিকেট প্রমাণ করে যে আপনি বাংলাদেশে একজন নিবন্ধিত করদাতা। এই টিআইএন সার্টিফিকেট এনবিআর জারি করে। আপনি আপনার জাতীয় পরিচয়পত্র দিয়ে অনলাইনে টিআইএন সার্টিফিকেট ডাউনলোড করতে পারেন। 

✳️বিকাশ এজেন্ট ব্যবসায় আপনার কতটা বিনিয়োগ করা উচিত

একজন বিকাশ এজেন্ট হতে কত টাকা লাগে? এজেন্ট অ্যাকাউন্ট খোলার জন্য সাধারণত কোন ফি বা চার্জ নেই। যাইহোক, আপনাকে শুরুতে আপনার এজেন্ট অ্যাকাউন্টে 1 লাখ টাকা ব্যালেন্স রিচার্জ করতে হবে। যদিও গ্রামাঞ্চলের জন্য এই সীমা কম হতে পারে। এছাড়াও আপনি 20-50 হাজার টাকা রিচার্জ করতে পারেন। 

যাইহোক, আপনি যদি কয়েক দিনের মধ্যে লেনদেন করেন তবে আপনি নগদ তুলতে সক্ষম হবেন।  

গ্রামাঞ্চলে ব্যবসা করতে হলে বিকাশ এজেন্ট অ্যাকাউন্টে 20-50 হাজার টাকা ব্যালেন্স রাখতে হবে। আর জেলা শহর বা শহরে ব্যবসা করার সময় সর্বদা 1 থেকে 3 লাখ টাকা ব্যালেন্স রাখতে হবে।

✳️কিভাবে বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খুলবেন

একটি বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খুলতে, আপনার ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স, টিআইএন সার্টিফিকেট, জাতীয় পরিচয়পত্র এবং ছবি সহ আপনার স্থানীয় বিকাশ বিক্রয় প্রতিনিধি বা বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে যোগাযোগ করুন। অথবা, আপনি একটি অনলাইন বিকাশ অ্যাকাউন্ট খোলার জন্য একটি অনুরোধ পাঠাতে পারেন। 

বিকাশ এজেন্ট 3 উপায়ে একটি অ্যাকাউন্ট খুলতে পারে, 

  • বিকাশের বিক্রয় প্রতিনিধির মাধ্যমে
  • সরাসরি আপনার স্থানীয় বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে যান
  • একটি বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খোলার জন্য অনলাইনে অনুরোধ করুন

✳️বিকাশ সেলস রিপ্রেজেন্টেটিভের মাধ্যমে

একবার আপনি বিকাশ এজেন্ট হওয়ার যোগ্যতা এবং প্রয়োজনীয়তা পূরণ করলে, আপনি প্রয়োজনীয় কাগজপত্র সহ বিকাশের বিক্রয় প্রতিনিধিকে অনুরোধ করবেন। তিনি আপনার কাগজপত্র সংশ্লিষ্ট বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে জমা দেবেন এবং বিকাশ অ্যাকাউন্ট রেজিস্ট্রেশনে সহযোগিতা করবেন।

✳️বিকাশ ডিস্ট্রিবিউটর অফিস

আপনি যদি একজন বিকাশ প্রতিনিধি না পান, তাহলে বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে সরাসরি আপনার প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে একটি এজেন্ট অ্যাকাউন্ট খোলার অনুরোধ করুন। আপনার ডেভেলপমেন্ট এজেন্ট রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন যদি তারা আপনার কাগজপত্র যাচাই করে আপনাকে এজেন্ট অ্যাকাউন্ট দেওয়া উপযুক্ত মনে করেন। এছাড়াও, আপনাকে পরবর্তী পদ্ধতি বা প্রশিক্ষণের জন্য ডাকা হবে। 

✳️অনলাইন বিকাশ এজেন্ট অ্যাকাউন্টের অনুরোধ

আপনি একটি ফর্ম পূরণ করতে পারেন এবং একটি অনলাইন ডেভেলপমেন্ট এজেন্ট অ্যাকাউন্ট খোলার জন্য একটি আবেদন জমা দিতে পারেন। 

✳️বিকাশ এজেন্ট অ্যাকাউন্ট খুলতে নিচের ধাপগুলো অনুসরণ করুন, 

  • ভিজিট করুন – অনলাইন বিকাশ এজেন্ট অ্যাকাউন্টের অনুরোধ করুন এবং এজেন্ট ট্যাবে ক্লিক করে ইংরেজিতে সমস্ত তথ্য পূরণ করুন।
  • জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ইংরেজিতে আপনার নাম লিখুন।
  • ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স নম্বর এবং আপনার যোগাযোগের ফোন নম্বর লিখুন।
  • ট্রেড লাইসেন্স অনুযায়ী আপনার ব্যবসার নাম এবং ঠিকানা লিখুন।
  • প্রতিষ্ঠানের সক্রিয় ইমেল ঠিকানা লিখুন. আপনার ঠিকানা না থাকলে একটি নতুন জিমেইল আইডি খুলুন।
  • সবশেষে ক্যাপচা পূরণ করুন এবং Submit বাটনে ক্লিক করুন।

আপনার আবেদন যাচাইয়ের জন্য বিকাশ কয়েক দিনের মধ্যে আপনার সাথে যোগাযোগ করবে। তারপর আপনার আবেদনটি বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসে পাঠানো হবে। আপনাকে সমস্ত কাগজপত্র সরাসরি ডেভেলপমেন্ট ডিস্ট্রিবিউটর অফিসে জমা দিতে হবে। আপনার সমস্ত তথ্য যাচাই করার পর তারা সন্তুষ্ট হলে, তারা আপনার বিকাশ এজেন্ট রেজিস্ট্রেশন সম্পন্ন করবে। 

✳️কিভাবে বিকাশ এজেন্টে টাকা পাঠাবেন?

বিকাশ এজেন্ট অ্যাকাউন্টে টাকা পাঠাতে, আপনার বিকাশ অ্যাপে লগ ইন করুন। তারপরে ক্যাশ-আউট বিকল্পটি নির্বাচন করুন। এজেন্টের নম্বর টাইপ করুন বা এজেন্টের QR কোড স্ক্যান করুন।আপনি যে পরিমাণ ক্যাশ আউট করতে চান তা টাইপ করুন এবং পরবর্তী যান। আপনার বিকাশ পিন নম্বর লিখুন। অবশেষে, প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আলতো চাপুন এবং ধরে রাখুন।

✳️চূড়ান্ত শব্দ

এই ব্লগে, আমি শুধুমাত্র বিকাশ এজেন্ট পাওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য, নথি এবং নিয়মাবলী বর্ণনা করেছি। বিকাশ এজেন্ট হওয়ার সবচেয়ে সহজ উপায় হল আপনার এলাকার বিক্রয় প্রতিনিধির সাথে কথা বলা। তিনি সহজেই সবকিছু করতে পারেন। 

যদি এটি সম্ভব না হয়, আপনি একটি অনলাইন ডেভেলপমেন্ট এজেন্ট হওয়ার জন্য অনুরোধ করতে পারেন। যদি কোন প্রতিক্রিয়া না পাওয়া যায়, অনুগ্রহ করে প্রয়োজনীয় কাগজপত্র সহ আপনার বিভাগীয়/জেলা উন্নয়ন পরিবেশকের অফিসে যোগাযোগ করুন। আপনার নিকটস্থ বিকাশ ডিস্ট্রিবিউটর অফিসের ঠিকানা জানতে বিকাশ লোকেটার ব্যবহার করুন।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form