ট্রাফিক পুলিশ কতৃক হাতের সংকেত - BRTA Traffic Law 2023 - BRTA Service Portal

রোড সিগনাল বা রাস্তার সংকেতঃ যে সমস্ত সংকেতের মাধ্যমে রাস্তায় যানবাহন চলাচল করে এবং ট্রাফিক দ্বারা নিয়ন্ত্রিত হয় তা-ই রোড সিগন্যাল।

রোড সিগনাল দুই প্রকারঃ-

১। দৃশ্যমান এবং ২। অদৃশ্যমান


১। যা চোখে দেখে কাজ করা হয় তাই দৃশ্যমান। যেমনঃ


ট্রাফিক সিগন্যাল

ট্রাফিক পুলিশ তার নির্ধারিত স্থানে বা ট্রাফিক পোস্টে দাঁড়িয়ে তার দুই হাত দ্বারা যে সমস্ত সংকেত প্রদান করে ট্রাফিক নিয়ন্ত্রণ করে থাকেন তাই ট্রাফিক সিগন্যাল।


ট্রাফিক লাইট সিগন্যাল

ট্রাফিক ফিল্টার প্রজালিত লাল হলুদ, এবং সবুজ বাতি দ্বারা যে সমস্ত সংকেত প্রদান করে ট্রাফিক নিয়ন্ত্রণ করা হয় তা-ই ট্রাফিক লাইট সিগন্যাল।


লাইট সিগন্যাল

গাড়িতে  সংযোজিত বাতির সাহায্যে ড্রাইভার যে সমস্ত সংকেত প্রদান করে ট্রাফিক নিয়ন্ত্রণ করে তা-ই লাইট সিগন্যাল।


ড্রাইভার কর্তৃক হ্যান্ড সিগনাল

গাড়ি চালানোর সময় ড্রাইভার তার দুই হাত দ্বারা যে সমস্ত সংকেত প্রদান করে ট্রাফিক নিয়ন্ত্রণ করে তাই  ড্রাইভিং হ্যান্ড সিগন্যাল।


সিগন্যাল অফ রোড সাইন

গাড়ি চালানোর সময় রাস্তায় দণ্ডায়মান সাংকেতিক চিহ্নগুলো যে সমস্ত সংকেত প্রদান করে ট্রাফিক নিয়ন্ত্রণ করে থাকে তাই সিগন্যাল অফ রোড সাইন বা রাস্তার চিহ্নের সংকেত।


অদৃশ্যমান সিগন্যাল

যা চোখে দেখা যায় না অথচ কানে শুনে কাজ করা হয় তাই অদৃশ্য সিগন্যাল। যেমনঃ হর্ন বাজানো, পরিচালকের কমান্ড, পুলিশের বাশির সুর, ফায়ার ব্রিগেডের গাড়ির ঘন্টা, অ্যাম্বুলেন্স গাড়ির বাশি ইত্যাদি। তাছাড়া রাস্তায় আমরা যাত্রী-বাহী গাড়ির বডিতে বিভিন্নভাবে হেল্পারদের আঘাতের মাধ্যমে যে সংকেত ব্যবহার করতে দেখি তাও অদৃশ্যমান সিগন্যাল।

(১) সামনে অগ্রসরমান গাড়ির থামুন। (২)সামনে এবং পিছন দিক হতে অগ্রসরমান থামুন।

১) সামনের দিক থেকে আগত গাড়িগুলো ট্রাফিক পুলিশের সামনে দিয়ে মোড় নেওয়ার সংকেত। ২) পিছনের দিক থেকে আগত গাড়ি থামুন।

১) সামনের গাড়িগুলো অগ্রসর হওয়ার সংকেত। ২) পার্শ্ব দিক থেকে আগত গাড়িগুলো অগ্রসর হওয়ার সংকেত।


নিরাপদ এবং দুর্ঘটনামুক্ত যানবাহন পরিচালনার জন্য রাস্তা বরাবর, রাস্তাআড়ি যেসব রেখা থাকে তাই রোড মার্কিং। 


রোড মার্কিং দুই প্রকার।  যথা:- রাস্তা আড়াড়ি এবং ২। রাস্তা বরাবর 


রাস্তা আড়াড়ি রোড মার্কিন

১) সংযোগস্থলের প্রবেশ দ্বারা রাস্তায় আড়াড়ীভাবে পাতলা ভাঙ্গা সাদা লেখা থাকলে বুঝতে হবে, সম্মুখে বড় রাউন্ড এবাউট বা গোল চক্কর। 


২)  সংযোগস্থলের প্রবেশ দ্বারে রাস্তায় আড়াআড়িভাবে ঘন ভাঙ্গা ভাঙ্গা সাদা রেখা থাকলে বুঝতে হবে, সম্মুখে ছোট গোল চক্কর রাউন্ড এবাউট। 


৩)  সংযোগস্থলের প্রবেশদ্বারে রাস্তায় আড়ারি  ভাবে লেখা থাকলে বুঝতে হবে সম্মুখে প্রধান রাস্তা।  প্রধান রাস্তার গাড়িগুলোকে আগে যেতে দিন। 


৪)  সংযোগস্থলের প্রবেশ দ্বারে রাস্তায় আড়াড়িভাবে সাদামাটা রেখা থাকলে বুঝতে হবে এটি থামুন লাইন, অবশ্যই থামতে হবে।  কোন বিপদের সম্ভাবনা নেই নিশ্চিত হয়ে যেতে হবে। 


৫) যদি সংযোগ স্থলের প্রবেশদ্বারে রাস্তায় আড়াড়ীভাবে সাদা চিকন লাইন থাকে, তবে এটি পুলিশ নিয়ন্ত্রিত স্টপ লাইন, থামতে হবে এবং পুলিশের নির্দেশের জন্য অপেক্ষা করতে হবে। 


৬)  রাস্তায় আড়াড়িভাবে দুই সাদা দাগের মাঝখানে খাড়া খাড়া রেখা থাকে, তবে বুঝতে হবে ওয়া স্পিড ব্রেকার, সর্তকতার সাথে চলুন। 


৭) রাস্তা আড়ি ভাবে জেব্রা ক্রসিং বা পথচারী পারাপার,  ইহা জনসাধারণের পারাপারের জায়গা। 


৮) সংযোগস্থলের প্রবেশ দ্বারে অথবা রাস্তায় আড়াআড়িভাবে মাঝখানে খালি,  দুই পাশে ঘন ঘন ভাঙ্গা ভাঙ্গা সাদা লেখা থাকলে বুঝতে হবে ট্রাফিক বাতি দ্বারা নিয়ন্ত্রিত জেব্রা ক্রসিং বা পথচারী পারাপার।   ইহা সক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। 


৯)  ফুটপাতের ডানে, রাস্তায্‌ রাস্তা বরাবর এক হাজারে সাদা লাইন, রিক্স্‌ সাইকেল স্কুটার এবং মোটরসাইকেল এর জন্য নির্ধারিত রাস্তা।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form