যে সব ফল খেয়ে ওজন বাড়ে | কোন কোন ফল খেলে ওজন বৃদ্ধি হতে পারে? | Fruits | Diet Chart | Weight Loss

ওজন কমাতে খাদ্যতালিকায় অনেকেই রাখেন নানা ধরনের ফল। পুষ্টিবিদরা ও তাদের দেয়া ডায়েট চার্টে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে নানা রকমের ফল। তবে কিছু ফল ওজন কমানোর বাড়িয়ে দিতে পারে, রইল তেমন কিছু ফলের খোজ।

নানাভাবে চেষ্টা করছেন ওজন কমাতে কিন্তু কোনভাবেই কাজ হচ্ছেনা, পুষ্টিবিদের কথা অনুযায়ী ডায়েট চার্ট আর ব্যায়াম সব চলছে এসবের পরও ওজন কমাতে কষ্ট হচ্ছে এমন হয় অনেক সময়। এসব ক্ষেত্রে দেখা যায় ওজন কমানোর জন্য যেসব খাদ্য গ্রহণ করা হচ্ছে সেগুলো ওজন বাড়িয়ে দিয়েছে।


ওজন কমাতে ফল এর বিকল্প নেই তবে কিছু কিছু ফল ওজন কমানোর চাইতে ওজন বাড়াতে সহায়ক হিসেবে কাজ করে। সে ক্ষেত্রে যারা ওজন বাড়াতে চান তারা এই ধরনের ফল গ্রহণ করে ওজন বাড়াতে পারেন।


শরীরের ভেতরে শক্তি যোগায় কলা, তবে দিনে একটির বেশি কলা খেলে বাড়ে ওজন কারণ কলায় ক্যালরির পরিমাণ ১৫০, কার্বোহাইড্রেটের পরিমাণ ৩৭.৫। কলা খেতে পছন্দ হলো ওজন কমানোর সময় কলা খাওয়া নিয়ন্ত্রণ করা প্রয়োজন। 


ওজন বাড়ানোর জন্য আম অনেক ভূমিকা রাখে, অনেকেই আমের মৌসুমে শুধু আম খেয়ে থাকেন আর ভাবেন ওজন কমছে না কেন কারণ আপনিতো ভাবছেন আপনি শুধু ফল গ্রহণ করছেন কোন কার্বোহাইড্রেট গ্রহণ করছেন না কিন্তু আম খেলে ওজন বাড়ার আশঙ্কা সবচেয়ে বেশি। এক আমে রয়েছে প্রায় ৯৯ ক্যালরির পরিমাণ বেশি কার্বোহাইড্রেট, রয়েছে ভরপুর পরিমাণে, ওজন কমাতে তায় আম পরিহার করা প্রয়োজন।

 

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আনারস শরীরের জ্বরের সময় মুখের রুচি আনতে ভালো কাজ করে আনারস। এতে পানির পরিমাণ অনেক, শরীরের পানির ঘাটতি মেটাতে আনারস কার্যকর ভূমিকা রয়েছে প্রচুর ক্যালোরি যা ওজন বাড়াতে সহায়তা করেন।


পেঁপে,  ফাঁকা জাতীয় পেঁপে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি এবং ফ্যাট যা আপনি অতিরিক্ত পরিমাণ খেলে তার শরীরে ওজন বৃদ্ধি পেতে থাকবে, আপনি যদি ডায়েট করতে ইচ্ছুক হন সে ক্ষেত্রে অবশ্যই বাঁকা জাতীয় পেঁপে খাওয়া নিয়ন্ত্রণে রাখবেন।


খেজুরে প্রচুর পরিমাণে ফ্যাট রয়েছে তার কারণ এটার ক্যালরির পরিমাণ বেশি এবং মিষ্টির পরিমাণ বেশি হওয়ায় খেজুর খাওয়ায় আপনার ওজন বাড়তে থাকে এবং শরীরের দুর্বলতা কমিয়ে থাকে যেহেতু এটা মিষ্টি যুক্ত খাবার।


ফলের জুস: আপনি যদি আপনার ওজন কমাতে ইচ্ছুক হন এবং ফ্যাট কমাতে চান তাহলে আপনাকে অবশ্যই অন্যান্য খাবারের সঙ্গে যে কোন ফলের জুস বর্জন করতে হবে,  ফলের বুজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি যার ফলে আপনার শরীরে ওজন বাড়াতে সাহায্য করবে না বরং অর্জন বাড়াতে সাহায্য করবে তবে যারা ওজন বাড়াতে ইচ্ছুক তাদের জন্য ফলের জুস খুবই উপকার। 

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form