স্মার্টফোন কেনার আগে যে ১০টি বিষয় জানা আবশ্যক - স্মার্টফোন কেনার আগে করণীয় - Smartphone - Redmi - Redmi Note 8 Pro - Oppo a53 - Vivo V20

স্মার্টফোন আজকাল আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে। আমরা এগুলিকে যোগাযোগ, ছবি তোলা, নথি সংরক্ষণ, ইন্টারনেট ব্রাউজিং এমনকি অন্যান্য সকল স্মার্ট কাজেই আমরা ব্যবহার করি।

কিন্তু বাজারে ভিন্ন ধরণের স্মার্টফোন পাওয়া যায়, তার মধ্য থেকে কোনটি বেছে নেওয়া উচিত তা নির্ধারণ করা কখনই সহজ নয়। যেটি আমাদের চাহিদার জন্য সবচেয়ে উপযুক্ত তা নির্ধারণ করা সবসময়ই কঠিন। 

প্রিয়ো পাঠক, আপনার পরবর্তী স্মার্টফোন কেনার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার বিবেচনা করা উচিত, এমন জিনিসগুলির একটি তালিকা নিয়ে এখানে রয়েছে এখানে বিস্তারিত রয়েছে।

১) বিল্ট কোয়ালিটি
বিল্ড মানেই স্মার্টফোনের স্থায়িত্ব। পুরো হ্যান্ডসেট বাজারটি মূলত দুটি ধরণের বিল্ডে বিভক্ত - ধাতু এবং প্লাস্টিক।এমন কিছু আছে যেগুলিতে কাচের প্রলেপযুক্ত প্যানেল রয়েছে, তবে সেগুলি খুব সীমিত। আপনি যদি আপনার স্মার্টফোনটি ফেলে দেওয়ার প্রবণতার মধ্যে একজন হন, তাহলে একটি ধাতব বা প্লাস্টিকের তৈরি হ্যান্ডসেট ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। 

২) ডিসপ্লে
আপনি কীভাবে আপনার স্মার্টফোন ব্যবহার করেন তার উপর ডিসপ্লের আকার এবং রেজুলেশন নির্ভর করে। আপনি যদি প্রায়শই ভিডিও স্ট্রিম করেন, ফটো বা ভিডিও সম্পাদনা করেন বা সিনেমা ডাউনলোড করেন এবং দেখেন, তাহলে ৫.৫-ইঞ্চি থেকে ৬-ইঞ্চি পর্যন্ত একটি স্মার্টফোনের ডিসপ্লে, ফুল-এইচডি বা QHD রেজুলেশন আপনার জন্য যথেষ্ট ভাল হওয়া উচিত। 

একটি ৬-ইঞ্চি ডিসপ্লের চেয়ে বড় যে কোনও কিছু হ্যান্ডসেটটিকে কেবল অতিরিক্ত ভারী করে তোলে না, পাশাপাশি বহন করাও কঠিন। আপনি যদি একজন নিয়মিত ব্যবহারকারী হন এবং বেশিরভাগ ক্ষেত্রে ইমেল চেক করার জন্য, চ্যাট করার জন্য এবং সোশ্যাল মিডিয়া অ্যাপ ব্রাউজ করার জন্য স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে ৫-ইঞ্চি থেকে ৫.৫-ইঞ্চি এইচডি বা ফুল-এইচডি ডিসপ্লে হ্যান্ডসেটগুলি নিখুঁত হবে আপনার জন্য । 

৩) প্রসেসর
OS সংস্করণ, UI, ব্লোটওয়্যার এবং আরও অনেক কিছুর উপর নির্ভর করে, একটি স্মার্টফোনের প্রক্রিয়াকরণ ক্ষমতা একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে পরিবর্তিত হয়। 

আপনি যদি একজন ভারী ব্যবহারকারী হন যার ছবি/ভিডিও/নথিপত্র অনলাইনে সম্পাদনা করতে, ভারী গেম খেলতে, ভিডিও স্ট্রিম করতে বা প্রায়ই স্প্লিট স্ক্রিন মোডে অ্যাপ ব্যবহার করতে হয়, তাহলে Qualcomm Snapdragon 652 বা Snapdragon 820/821 সহ স্মার্টফোনগুলি আপনার জন্য মাল্টিটাস্কিং তরল তৈরি করবে। মিডিয়াটেক প্রসেসরের সাথে আসা হ্যান্ডসেটগুলিতে হালকা ব্যবহারকারীরা খুশি হবেন। 

৪) ক্যামেরা
শুধু বেশি সংখ্যক মেগাপিক্সেল থাকার মানে এই নয় যে স্মার্টফোনের ক্যামেরা ভালো। বেশ কিছু স্পেসিফিকেশন যেমন ক্যামেরার অ্যাপারচার, আইএসও লেভেল, পিক্সেল সাইজ, অটোফোকাস এবং আরও অনেক কিছু অপরিহার্য। একটি 16MP রিয়ার ক্যামেরা অগত্যা একটি 12MP ক্যামেরার চেয়ে ভাল হবে না৷ একই তত্ত্ব সামনের ক্যামেরার জন্য যায়। 

পিক্সেলের বেশি সংখ্যার অর্থ হল ছবির আকার বড়, যা ছোট পর্দায় দেখা গেলে আরও তীক্ষ্ণ হয়। একজন ফটোগ্রাফার কম আলোতেও দ্রুত  শর্ট নেওয়ার জন্য f/2.0 এর অধীনে 12 বা 16MP সেন্সর বা নিম্ন অ্যাপারচার সহ একটি ক্যামেরা চাইতে পারেন। একটি নৈমিত্তিক শ্যুটার f/2.0-f/2.2 অ্যাপারচার সহ একটি 8MP বা 12MP ক্যামেরার সাথেও যেতে পারে। 

৫) ব্যাটারি
আপনি যেভাবে স্মার্টফোন ব্যবহার করেন তার উপর নির্ভর করে ব্যবহারকারী থেকে ব্যবহারকারীর ব্যাটারি ব্যবহার ভিন্ন হয়। আপনি যদি একজন ভারী ব্যবহারকারী হন এবং অ্যাপে কাজ করেন, গেম খেলুন, ভিডিও স্ট্রিম করুন এবং আরও অনেক কিছু করুন তাহলে অন্তত 3500mAh বা তার বেশি ব্যাটারি সহ একটি স্মার্টফোনের জন্য যান৷ আপনি যদি একজন  হালকা ব্যবহারকারী হন, তাহলে 3000mAh ব্যাটারি সহ একটি হ্যান্ডসেট পুরো দিন চালানোর জন্য যথেষ্ট ভাল। 

৬) ইউজার ইন্টারফেস/ও এস সংস্করণ
ব্যবহারকারীর ইন্টারফেস এবং OS সংস্করণটিও স্মার্টফোন বেছে নেওয়ার সময় বিবেচনা করার মূল বিষয়। এগুলি এমন ইন্টারফেস যেগুলির সাথে যে কোনও কিছু অ্যাক্সেস করার জন্য প্রতিবার যোগাযোগ করতে হবে, তাই এটি সহজ এবং সরল হওয়া উচিত। 

সবচেয়ে মৌলিক এবং বিশুদ্ধ Android অভিজ্ঞতার জন্য আপনি Motorola হ্যান্ডসেট, Nexus/Pixel স্মার্টফোন বা এমনকি Android One ডিভাইস কিনতে পারেন। তবে বিভিন্ন ইন্টারফেস যেমন Note, Xperia UI, Samsung, Realme, Redmi EMUI এবং অন্যান্যগুলি অ্যাপ্লিকেশনগুলিকে সাজানোর জন্য আরও নিফটি বৈশিষ্ট্য এবং শৈলীতে আরও বিকল্প সরবরাহ করে কোম্পানি মনে করে ব্যবহারকারীরা আরও বন্ধুত্বপূর্ণ হবে। 

যাইহোক, OEMs-এর স্মার্টফোনগুলিতে ব্লোটওয়্যার এবং কিছু অ্যাপ রয়েছে যা আপনি সম্ভবত কখনও ব্যবহার করবেন না। সুতরাং, আমরা আপনাকে একটি বাছাই করার আগে হ্যান্ডসেটটি চেষ্টা করার পরামর্শ দিই। 

৭) স্টোরেজ
স্মার্টফোনের স্টোরেজের একটি বড় অংশ OS এবং ডিভাইসে আগে থেকে ইনস্টল করা অ্যাপ থেকে নিয়ে যাওয়া হয়।একটি 16GB/32GB/64GB বা তার বেশি সঠিক উল্লিখিত স্থানের সাথে আসে না। আপনি যদি আপনার ডিভাইসে কম সংখ্যক অ্যাপ রাখতে চান, তাহলে আপনি 32GB স্টোরেজের জন্য যেতে পারেন।

যে ব্যবহারকারীরা বেশি সংখ্যক অ্যাপ রাখতে চান তারা 64GB বা 128GB ভেরিয়েন্টের জন্য যেতে পারেন। আপনি একটি 16GB মডেল কিনতে পারেন যা মাইক্রোএসডি কার্ডও সমর্থন করে। 

৮) নিরাপত্তা/অতিরিক্ত বৈশিষ্ট্য
আজকাল বেশিরভাগ স্মার্টফোন অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্য যেমন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এমনকি আইরিস সেন্সর সহ আসা শুরু করেছে। এগুলো শুধু হ্যান্ডসেট লক/আনলক করার জন্য নয় বরং নির্দিষ্ট ফাইল, নথি বা অ্যাপ অ্যাক্সেস করার পাসওয়ার্ড হিসেবে। 

যদিও ৫,০০০ টাকার স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পাওয়া যায়, আইরিস স্ক্যানার সহ ডিভাইসগুলি এখনও খুব কম। এই অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি সহ একটি স্মার্টফোন কেনা বাঞ্ছনীয় কারণ আমাদের বেশিরভাগেরই আজকাল আমাদের হ্যান্ডসেটে ব্যক্তিগত তথ্য রয়েছে৷ 

৯) অডিও বা স্পিকার কোয়ালিটি
যারা ভারী ভিডিও স্ট্রিমিং বা ভিডিও কনফারেন্সের উপর নির্ভর করেন তাদের জন্য স্পিকার এবং অডিওর গুণমান একটি গুরুত্বপূর্ণ প্যারামিটার হতে পারে। আপনি যদি যেতে যেতে বিনোদন পছন্দ করেন, এমন একটি হ্যান্ডসেট কিনুন যাতে সামনের দিকের স্পিকার থাকে। ল্যান্ডস্কেপ মোডে স্মার্টফোনটি ধরে রাখার সময়ও এটি পরিষ্কার শব্দ দেয়। 

আপনি যদি খুব বেশি ভিডিও স্ট্রিমিং বা ভিডিও কনফারেন্সিংয়ে লিপ্ত না হন তবে নীচে-ফায়ারিং স্পিকার সহ একটি নিয়মিত হ্যান্ডসেট ঠিক হওয়া উচিত। যাদের পেছনে স্পিকার রাখা হয়েছে তারাও ঠিক আছে। 

১০) হেডফোন জ্যাক/ইউএসবি পোর্ট
পোর্টগুলিও বিবেচনা করার একটি কারণ হতে পারে। যদিও আজকাল স্মার্টফোনে মাইক্রো-ইউএসবি এবং ইউএসবি টাইপ-সি উভয় পোর্ট উপলব্ধ রয়েছে, তবে ইউএসবি টাইপ-সি-তে স্যুইচ করা বাঞ্ছনীয় কারণ এটি প্লাগ-ইন করা সহজ নয় বরং এটি ভবিষ্যতের প্রমাণ। 

আরও সংখ্যক স্মার্টফোন নতুন স্ট্যান্ডার্ড অন্তর্ভুক্ত করা শুরু করেছে। খুব কম লোকই 3.5 মিমি হেডফোন জ্যাক বাদ দেওয়া শুরু করেছে তবে সমস্ত OEM সম্পূর্ণরূপে USB টাইপ-সি ভিত্তিক হেডফোন জ্যাকগুলিতে স্যুইচ করার আগে দুই বছর হতে পারে।

লেখকঃ মাহবুব হাসান

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form