সোলার প্যানেল কী? সোলার প্যানেল ইনস্টলেশন করার পদ্ধতি - How to Install the Solar Panels

কিভাবে সোলার প্যানেল ইনস্টল করতে হয় তার পদ্ধতি ধাপে ধাপে ব্যাখ্যা করার চেষ্টা করেছি, আশাকরি এই ব্লগ পোষ্ট থেকে সোলার প্যানেল ইনস্টল করার সম্পূর্ণ ধারণা পাবেন।

✳️সোলার প্যানেল ইনস্টলেশন টিপস

সোলার প্যানেল ইন্সটল করার আগে কিছু প্রশ্নের উত্তর দিতে হবে:

  • আমি কিভাবে সোলার প্যানেল কিনতে পারিঃ-আপনি বিভিন্ন সৌর শক্তি কোম্পানি এবং কি অনলাইন স্টোর থেকে সৌর প্যানেল কিনতে পারেন।
  • আমি সোলার প্যানেল কোথায় ইনস্টল করবোঃ-সোলার প্যানেলগুলি সাধারণত ছাদে, বিল্ডিং বা একক পিলার এর উপর ইনস্টল করা হয়। আপনার সৌর প্যানেলটি এমন স্থানে ইনস্টল করা খুবই গুরুত্বপূর্ণ যেটি সবচেয়ে সরাসরি সূর্যের আলো বা তাপ পায়।

সৌর প্যানেলগুলি যখন সরাসরি সূর্যের আলোতে রাখা হয় তখন সর্বোউচ্চ ক্ষমতা সম্পন্ন করে। যখন আপনি আপনার সোলার পাওয়ার সিস্টেম ইনস্টল করেন, তখন আপনার ফটোভোলটাইক ইউনিট থেকে সর্বাধিক দক্ষতার জন্য আপনার ফটোভোলটাইক প্যানেলগুলিকে মধ্যাহ্ন সূর্যের নীচে সরাসরি রাখার চেষ্টা করুন।

ইনস্টলেশনের আগে, সূর্যের আলোর থাকে তেমন জায়গা নির্বাচন করে নিন। আপনার সৌর ইউনিটে সূর্যের আলো আটকাতে পারে এমন কোন গাছের ডালপালা থাকলে কেটে ফেলুন, সমস্ত অপ্রয়োজনীয় বাধা এবং আইটেমগুলি সরিয়ে দেন। আপনার আকাশে সূর্যের পথটিও ট্রেস করা উচিত এবং নিশ্চিত করুন যে এমন কোনও বস্তু নেই যা আপনার সৌর ফটোভোলটাইক প্যানেলের উপর ছায়া ফেলতে পারে। এই ছায়ার কারণে আপনার সৌর শক্তি ইউনিটের কার্যক্রম দক্ষতা ক্ষতিগ্রস্ত হবে।

আরো পড়ুনঃ বৈদ্যুতিক ওয়্যারিংয়ের প্রকারভেদ ও বিস্তিরিত আলোচনা

✳️সোলার প্যানেল মাউন্টের প্রকারভেদ

সৌর প্যানেল মাউন্টগুলি ফটোভোলটাইক প্যানেল ইনস্টল করতে ব্যবহৃত হয়। এই মাউন্ট প্রধানত ৩ ধরনের হয়:

  1. মেরু মাউন্ট
  2. ছাদ-স্থল মাউন্ট
  3. ফ্লাশ মাউন্ট

এই মাউন্টগুলির সাহায্যে, আপনি আপনার সৌর প্যানেলটি একটি  ছাদে বা একটি খুঁটির পাশে আপনার ছাদে ইনস্টল করতে পারেন। এমনকি আপনি এগুলিকে ফ্রি-স্ট্যান্ডিং ইউনিট হিসাবে ইনস্টল করতে পারেন।

✳️সোলার প্যানেল ইনস্টল করার আগে করণীয়

✅খরচ হিসাব

প্রথম ধাপ হল সিস্টেমের ধরন এবং সোলারের আকার সেট আপ করার সাথে জড়িত সকল খরচ গণনা করা। মনে রাখবেন যে বিশ্বের বিভিন্ন দেশের সরকার সৌর প্যানেল ইনস্টলেশন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহারকে উত্সাহিত করার জন্য ভর্তুকি প্রদান করে। এই ভর্তুকি বিভিন্ন দেশে ভিন্ন। যেমন মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া ভর্তুকি ভারত বা চীনের ভর্তুকি থেকে আলাদা।

✅সরঞ্জাম প্রয়োজন

দ্বিতীয় ধাপ হল একটি সৌর শক্তি সিস্টেমের জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির একটি চেকলিস্ট তৈরি করা, যেমন- সোলার প্যানেল, চার্জ কন্ট্রোলার, পাওয়ার ইনভার্টার এবং ব্যাটারি।

✅সিস্টেমের আকার

পরবর্তী পদক্ষেপটি সৌরজগতের প্রয়োজনীয় আকার নির্ধারণ করা। আপনি যে সমস্ত বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করার পরিকল্পনা করছেন তার ওয়াটের শক্তি যোগ করা উচিত। যন্ত্রগুলি প্রতিদিন কত ঘন্টা ব্যবহার করা হবে তা গণনা করুন।

আরো পড়ুনঃ মোবাইল নেটওয়ার্ক ৪ জি থেকে ২ জি হওয়ার কারন জেনে নিন

আপনি যদি উপরের পদক্ষেপগুলি অনুসরণ করেন, আপনি সোলারের ওয়াটের প্রয়োজনীয়তা ও প্রয়োজনীয় সৌর ব্যাটারির আকার এবং তারের আকার জানতে পারবেন। মনে রাখবেন যে সঠিক তারের আকার তারের অতিরিক্ত গরম হওয়া রোধ করবে এবং আপনার ব্যাটারিতে পাওয়ার সর্বাধিক স্থানান্তর নিশ্চিত করবে ।

✅সোলার প্যানেল ইনস্টলেশন ডায়াগ্রাম

সোলার প্যানেল ইনস্টলেশন গাইড ধাপে ধাপে আলোচনা করা হলোঃ- সোলার প্যানেলগুলি বাণিজ্যিক কাজে এবং গৃহস্থালি উভয় ব্যবহারের জন্য বিদ্যুৎ উৎপাদন করতে ব্যবহার করা যেতে পারে। উভয় ক্ষেত্রেই, সর্বোচ্চ সম্ভাব্য সূর্যালোক পেতে এবং সিস্টেম থেকে সর্বাধিক বিদ্যুৎ উৎপন্ন করতে ফটোভোলটাইক প্যানেল ছাদের উপরে ইনস্টল করা হয়।

✅ইনস্টলেশন প্রক্রিয়ার সাথে জড়িত পদক্ষেপগুলি নিম্নরূপ

ধাপ-১ঃ মাউন্ট ইনস্টলেশন

প্রথম ধাপ হল মাউন্টগুলি ঠিক করা যা তিনি সোলার প্যানেলগুলিকে সমর্থন করবে। এটি প্রয়োজনের উপর নির্ভর করে ছাদ-গ্রাউন্ড মাউন্ট বা ফ্লাশ মাউন্ট হতে পারে। এই ভিত্তি কাঠামো সমর্থন এবং দৃঢ়তা প্রদান করে। PV প্যানেলগুলি (মনোক্রিস্টালাইন বা পলিক্রিস্টালাইন) যে দিকে ইনস্টল করা হবে সেদিকে যত্ন নেওয়া হয়। উত্তর গোলার্ধের দেশগুলির জন্য, সৌর প্যানেলের মুখোমুখি হওয়ার সর্বোত্তম দিক হল দক্ষিণ কারণ এটি সর্বাধিক সূর্যালোক পায়। পূর্ব ও পশ্চিম দিকও করবে। দক্ষিণ গোলার্ধের দেশগুলির জন্য, সর্বোত্তম দিক হল উত্তর দিক।

আবার, মাউন্ট কাঠামো সামান্য কাত হতে হবে। কাত  ১৮ থেকে ৩৬ ডিগ্রির মধ্যে হতে পারে। অনেক কোম্পানি কাজের দক্ষতা বাড়াতে সোলার ট্র্যাকার ব্যবহার করে।

ধাপ-২ঃ সোলার প্যানেল ইনস্টল করুন

পরবর্তী পদক্ষেপটি মাউন্টিং কাঠামোর সাথে সৌর প্যানেলগুলি ঠিক করা। এটি নাট এবং বোল্ট দিয়ে শক্ত করা হয়। পুরো কাঠামোটি সঠিকভাবে সুরক্ষিত করার জন্য যত্ন নেওয়া হয় যাতে এটি মজবুত এবং দীর্ঘস্থায়ী হয়।

ধাপ-৩ঃ বৈদ্যুতিক ওয়্যারিং করুন

পরবর্তী ধাপ হল বৈদ্যুতিক তারের কাজ করা । MC4 এর মত ইউনিভার্সাল কানেক্টর ওয়্যারিং এর সময় ব্যবহার করা হয় কারণ এই কানেক্টর গুলিকে সব ধরনের সোলার প্যানেলের সাথে কানেক্ট করা যায়। এই প্যানেলগুলি নিম্নলিখিত সিরিজে একে অপরের সাথে বৈদ্যুতিকভাবে সংযুক্ত হতে পারে।

  • সিরিজ সংযোগঃ এই ক্ষেত্রে, একটি PV মডিউলের পজিটিভ (+) তারটি অন্য মডিউলের নেগেটিভ () তারের সাথে সংযুক্ত। এই ধরনের ওয়্যারিং ব্যাটারি ব্যাঙ্কের সাথে ভোল্টেজের মিল বাড়ায়।
  • সমান্তরাল সংযোগঃ এই ক্ষেত্রে, পজিটিভ (+) থেকে পজিটিভ (+) এবং নেগেটিভ () থেকে নেগেটিভ () সংযোগ করা হয়। প্রতিটি প্যানেলের এই ধরনের তারের ভোল্টেজ একই থাকে।

ধাপ-৪ঃ সিস্টেমটিকে সোলার ইনভার্টারে সংযুক্ত করুন

পরবর্তী ধাপ হল একটি সৌর বৈদ্যুতিক সংকেতের ইনভার্টার সাথে সংযোগ করা। সোলার প্যানেল থেকে পজিটিভ তারটি বৈদ্যুতিন সংকেতের ইনভার্টারে এর পজিটিভ টার্মিনালের সাথে সংযুক্ত থাকে এবং নেগেটিভ তারটি বৈদ্যুতিন সংকেতের ইনভার্টারেএর নেগেটিভ টার্মিনালের সাথে সংযুক্ত থাকে।

সৌর বৈদ্যুতিন সংকেতের ইনভার্টারে তারপর বিদ্যুৎ উৎপাদনের জন্য সোলার ব্যাটারি এবং গ্রিড ইনপুটের সাথে সংযুক্ত করা হয়।

ধাপ-৫ঃ সোলার ইনভার্টার এবং সোলার ব্যাটারি কানেক্ট করুন

পরবর্তী ধাপ হল সোলার ইনভার্টার এবং সোলার ব্যাটারি সংযোগ করা । ব্যাটারির পজিটিভ টার্মিনাল বৈদ্যুতিন সংকেতের ইনভার্টারে  এবং নেগেটিভ থেকে নেগেটিভ টার্মিনালের সাথে সংযুক্ত থাকে। বিদ্যুতের ব্যাকআপ সঞ্চয় করার জন্য অফ গ্রিড সোলার সিস্টেমে ব্যাটারি প্রয়োজন।

ধাপ-৬ঃ সোলার ইনভার্টারকে গ্রিডে সংযুক্ত করুন

পরবর্তী ধাপ হল ইনভার্টারকে গ্রিডে সংযোগ করা। এই সংযোগটি করার জন্য, একটি সাধারণ প্লাগ প্রধান পাওয়ার সুইচ বোর্ডের সাথে সংযোগ করতে ব্যবহৃত হয়। একটি আউটপুট তার বৈদ্যুতিক বোর্ডের সাথে সংযুক্ত থাকে যা বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করে।

ধাপ- ৭ঃ সোলার ইনভার্টার শুরু করুন

এখন যখন সমস্ত বৈদ্যুতিক তারের এবং সংযোগগুলি যখন সম্পন্ন হয়, তখন বাড়ির প্রধান সুইচটি ইনভার্টার সুইচ চালু করার সময় বেশিরভাগ সোলার ইনভার্টারে ডিজিটাল ডিসপ্লে থাকবে যা আপনাকে সোলার ইউনিটের জেনারেশন এবং ব্যবহার সম্পর্কিত পরিসংখ্যান দেখাতে পারে।

আজকে এই পযর্ন্ত, বছরের পর বছর বিনামূল্যে পুনর্নবীকরণযোগ্য সূর্য শক্তি উপভোগ করুন।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form