কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন - Driving License Check in Bangladesh by Online - BRTA Driving License -

ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা চেক করার পদ্ধতি, Akhon Post এর পক্ষ থেকে সকল রাইডার প্রিয় ভাই ও বোন কে জানাই স্বাগতম, আশা করি সকলেই ভালো আছেন। আজকে আপনারা জানতে পারবেন কিভাবে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করবেন এবং ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড চেক করবেন।

বিশেষ করে অনেক ব্যক্তি আছেন যারা ড্রাইভিং লাইসেন্স করার ব্যাপারে খুব একটা বোঝেন না এবং যারা সময় দিতে পারেন না । আপনারা তখন দালালের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স করে থাকেন কিন্তু যারা দালালের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড হাতে পেয়ে থাকেন তাদের ভিতর একটু সন্দেহ কাজ করে, আসলে এই স্মার্ট কার্ডটি অরিজিনাল নাকি ডুপ্লিকেট আর সেই সন্দেহ দূর করার জন্য আজকে আপনাদেরকে যে পদ্ধতি দেখাবো এই পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার  ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড টি অরিজিনাল নাকি ডুপ্লিকেট যাচাই করে নিতে পারবেন। 


✳️ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা চেক করার পদ্ধতি


আপনি যখন ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছিলেন অথবা কোন দালালের মাধ্যমে আবেদন করেছিলেন, আবেদন করার সময় আপনার ফোন নাম্বারটি ব্যবহার করতে হয়েছিল এবং অনেক সময় বায়োমেট্রিক করার সময় ফোন নাম্বারটি দিতে হয়, এক কথায় আপনি আবেদন করার সময় যে ফোন নাম্বার টি ব্যবহার করেছিলেন সেই ফোনটি হাতে নিবেন এবং বায়োমেট্রিক করার পরে যে পেপারটি আপনি হাতে পেয়েছেন এবং যে পেপার দিয়ে বর্তমানে ড্রাইভিং করছেন। সেই পেপার টি হাতে নিবেন, নেওয়া পরে উপরের বাম সাইডে রেফারেন্স নাম্বার উদাহরণস্বরূপঃ Reference: DL283645


জরুরি নোটিশঃ এখন থেকে আর মোবাইল অ্যাপের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করা যাচ্ছে না। 

এখন আপনি আপনার ফোনের ম্যাসেজ অপশনে যেয়ে টাইপ করবেন DL <Space> Reference Number (DL283645) For Example (DL DL283645) এবং সেন্ড করবেন 26969 এই নাম্বারে।


ফিরতি এসএমএস এ আপনাকে রিপ্লাই করে জানাবে, আপনার আবেদনকৃত  স্মার্ট কার্ড টি তৈরি হয়েছে কিনা। আপনার ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড তৈরি হয়ে থাকে আপনাকে জানিয়ে দিবে তারপরে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড টি উক্ত বিআরটিএ থেকে সংগ্রহ করতে পারবেন।


আপনি যদি নিজে সংগ্রহ করতে না পারেন অন্য কাউকে দিয়ে সংগ্রহ করার জন্য অবশ্যই অথরাইজেশন লেটার দিয়ে তাকে সংগ্রহ করতে বলবেন তা না হলে আপনার ড্রাইভিং লাইসেন্স টি অন্য কেউ সংগ্রহ করতে পারবে না। 

অন্য কাউকে দিয়ে আনার জন্য কি কি করা লাগে এবং কি কি ডকুমেন্ট নিয়ে যেতে হয় সেটা জানার জন্য আমাদের সাইটে ''Akhon Post'' থেকে ঘুরে আসুন এটা নিয়ে অলরেডি একটি পোস্ট করা হয়েছে।


✳️ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড টি অরিজিনাল নাকি ডুপ্লিকেট চেক করার পদ্ধতি


আপনি ড্রাইভিং লাইসেন্সের আবেদন করার সময় যে ফোন নাম্বার দিয়ে আবেদ করেছিলেন সেই ফোন নাম্বার থেকে এসএমএস অপশনে গিয়ে টাইপ করুন DL <Space> Driving License Number (স্মার্ট কার্ডে নাম্বার দেওয়া থাকবে)  এবং সেন্ড করুন 01552146222 নাম্বারে, ৫ থেকে ৭ মিনিট পরেই ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনি যে ড্রাইভিং লাইসেন্স নাম্বার দিয়ে আপনার তথ্য জানার জন্য এসএমএস করেছিলেন সেটা অরিজিনাল নাকি ডুপ্লিকেট? সেটা জানিয়ে দিবে।


বর্তমানে শুধুমাত্র ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড টি এসএমএসের মাধ্যমে অরিজিনাল নাকি ডুপ্লিকেট জানা যাবে ।


বিশেষ দ্রষ্টব্যঃ আপনারা যারা দালালের সহযোগিতা নিয়ে ড্রাইভিং লাইসেন্স অথবা বাইক এবং প্রাইভেট কারে ট্যাক্স টোকেন করে থাকেন তারা সতর্কভাবে কার্ডটি বুঝে নিবেন এবং অরিজিনাল নাকি ডুপ্লিকেট সেটা যাচাই করে নিবেন। আমার অভিজ্ঞতা থেকে আমি এমন একটি কাজ দেখেছিলাম, দীর্ঘ ১৩ বছর ধরে একটি প্রাইভেট কারের ট্যাক্স টোকেন এক দালালের মাধ্যমে করে নিতেন। তার কারণ হলো গাড়ির মালিক থাকতো ঢাকাতে কিন্তু গাড়ী কেনা ছিল চট্টগ্রাম থেকে এই জন্য যাওয়া আশা ঝামেলার ফলে দালালের মাধ্যমে ট্যাক্স টোকেন তৈরি করে নিতেন, ১৩ বছর পরে যখন গাড়িটা বিক্রি করতে গিয়েছিলেন তখন দেখেন ১৩ বছরের মধ্যে যত ট্যাক্স টোকেন করা হয়েছে সবগুলো ডুপ্লিকেট।


অতএব গাড়িটি বিক্রি করতে অনেক জরিমানা ও ঝামেলার সম্মুখীন হতে হয়েছে, তাই অবশ্যই দালালের মাধ্যমে কাজটি করে নেওয়ার পরে আপনি আপনার পেপার টি অরিজিনাল নাকি ডুপ্লিকেট সেটা যাচাই করে নিন। কিছু জানার থাকলে কমেন্ট করুন।


1 Comments

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form