অ্যান্ড্রয়েড ফোন যেভাবে আইএমইআই নম্বর ফ্ল্যাশ বা পরিবর্তন করবেন - How to flash or change IMEI number on Android phone

অ্যান্ড্রয়েড মোবাইল ফোন/স্মার্টফোনে কীভাবে আইএমইআই নম্বর ফ্ল্যাশ করবেন এবং অবৈধ আইএমইআই নম্বর সমস্যা সমাধান করবেন তা শিখুন এখান থেকে।


স্টক রম (ফার্মওয়্যার) ফ্ল্যাশ করার পরে আপনাকে আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে আইএমইআই নম্বর ফ্ল্যাশ করতে হবে । নিম্নলিখিত যেকোনো কারণে আপনাকে আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্টক রম (ফার্মওয়্যার) ফ্ল্যাশ করতে হবেঃ

  • আপনার মোবাইল ফোন প্রায়ই হ্যাং হয়ে যায়।
  • আপনার ফোন কোম্পানির লোগোতে হ্যাং হয়ে যায় এবং বুট/অন হয় না।
  • আপনি আপনার ফোনে সর্বশেষ সফটওয়্যার/অপারেটিং সিস্টেম আপডেট করতে চান।
  • আপনি লক প্যাটার্ন বা পাসওয়ার্ড ভুলে গেছেন এবং ফোন আনলক করতে চান।
  • সফ্টওয়্যার সমস্যার কারণে আপনার Android মোবাইল ফোন বা ট্যাবলেটটি ডেট হয়ে গেছে।

প্রথমে আপনি স্টক রম ফ্ল্যাশ করার পরে, আপনাকে আইএমইআই নম্বরটি ফ্ল্যাশ করতে হবে এবং এটি পুনরুদ্ধার করতে হবে। অন্যথায় আপনি নিম্নলিখিত ত্রুটি বার্তা পেতে পারেনঃ- অবৈধ IMEI নম্বর ৷

সুতরাং, এই অবৈধ আইএমইআই সমস্যাটি সমাধান করতে এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আইএমইআই নম্বর পুনরুদ্ধার করতে আপনাকে আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে আইএমইআই নম্বর ফ্ল্যাশ করতে হবে।

➡️অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে আইএমইআই নম্বর ফ্ল্যাশ করার এই টিউটোরিয়ালটি বেশিরভাগ ব্র্যান্ডে কাজ করে যার মধ্যে রয়েছে – Alcatel, BLU, Celkon, Coolpad, FLY, Gionee, Huawei, Intex, Carbonn, LAVA, Lenovo, Micromax, Oppo, Panasonic, Samsung, Vivo, Xiaomi, ZTE, ইত্যাদি

✳️অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে আইএমইআই নম্বর ফ্ল্যাশ করতে যে সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার প্রয়োজন

অ্যান্ড্রয়েড মোবাইল ফোন এবং ট্যাবলেটে আইএমইআই নম্বর ফ্ল্যাশ বা পুনরায় পরিবর্তন করার জন্য আপনাকে নিম্নলিখিত সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারগুলির প্রয়োজন হবেঃ

হার্ডওয়্যার প্রয়োজন

  1. আইএমইআই নম্বর ফ্ল্যাশ করার জন্য অ্যান্ড্রয়েড ফোন।
  2. আপনার ফোনকে কম্পিউটার বা ল্যাপটপের সাথে সংযুক্ত করতে হবে একটি USB ডেটা কেবল দিয়ে৷

সফটওয়্যার প্রয়োজন

  1. স্টক রম / ফার্মওয়্যারঃ ফোনের যে মডেলটিতে আইএমইআই নম্বর ফ্ল্যাশ করতে হবে। (কেন এর প্রয়োজন পরে এই টিউটোরিয়ালে পরিষ্কার হবে )
  2. SN Write Tool : SN Write Tool আপনাকে যেকোনো Mediatek ফিচার ফোন, অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং ট্যাবলেটে IMEI পড়তে এবং লিখতে দেয় ।
  3. এসএন রাইট টুলের জন্য AP BP বেসঃ .zip ফাইলে ( আপনার যদি স্টক রমের .zip ফাইল না থাকে তবে আপনার এটি প্রয়োজন হবে)
  4. রিড অ্যান্ড রাইট টুলঃ রিড অ্যান্ড রাইট টুল আপনাকে যেকোনো কোয়ালকম , এমটিকে বা স্প্রেডট্রাম স্মার্টফোন এবং ট্যাবলেটে আইএমইআই পড়তে এবং লিখতে দেয়।
  5. পড়তে এবং লিখার জন্য এপি বিপি বেসঃ .zip ফাইলে (আপনার যদি স্টক রমের .zip ফাইল না থাকে তবে আপনার এটি প্রয়োজন হবে)
  6. আপনার ফোনের আইএমইআই নম্বরঃ আপনি পিছনের কভারটি সরিয়ে দেওয়ার পরে এবং ফোনের প্যাকেটেও আপনার ফোনের আইএমইআই নম্বরটি খুঁজে পাবেন।

এই টিউটোরিয়ালে, আমি ব্যাখ্যা করব কিভাবে মিডিয়াটেক চিপসেট থাকা যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা ট্যাবলেটে IMEI নম্বর ফ্ল্যাশ করতে SN Write Tool ব্যবহার করতে হয় । আপনি যদি কোনো Qualcomm, MTK বা Spread Trum ডিভাইসে IMEI নম্বর ফ্ল্যাশ করতে চানতাহলে ডাউনলোড করুন এবং Read & Write Tool ব্যবহার করুন। প্রক্রিয়াটি উভয়ের জন্য খুব একই রকম এবং আপনি কোন অসুবিধার সম্মুখীন হবেন না।

✳️কীভাবে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে আইএমইআই নম্বর ফ্ল্যাশ করবেন এবং আইএমইআই নম্বর পুনরুদ্ধার করবেন এবং অবৈধ আইএমইআই নম্বর সমস্যার সমাধান করবেন

ধাপ ১- এখান থেকে আপনার কম্পিউটারে SN Write Tool ডাউনলোড করুন ⬇️.zip ফাইলটি বের করুন। আপনি এক্সট্রাক্ট করা ফোল্ডারে নিম্নলিখিত ফাইলগুলি দেখতে পাবেন (ছবি দেখুন)।

ধাপ ২- এক্সট্র্যাক্ট করা ফোল্ডারে, আপনি পাবেন – SN Writer.exe ফাইল। এই .exe ফাইলটি খুলুন ( ডাবল ক্লিক বা রাইট বাটনে ক্লিক করুন এবং অ্যাডমিনিস্ট্রেটর এপ্লাই করুন)

ধাপ ৩-এখন আপনি নিম্নলিখিত স্ক্রীন দেখতে পাবেন। ComPort- এ ক্লিক করুন এবং USB VCOM নির্বাচন করুন । " টার্গেট টাইপ "-এ আপনি ফিচার ফোন, স্মার্টফোন এবং অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইস নির্বাচন করার বিকল্প ব্যবস্থা পাবেন। আপনি যদি কোনও অ্যান্ড্রয়েড ফোনে আইএমইআই নম্বর ফ্ল্যাশ করতে চান তবে স্মার্টফোন নির্বাচন করুন।

ধাপ ৪-এখন System Config বাটন নির্বাচন করুন।

ধাপ ৫- এবার আপনি কনফিগ বোতামে ক্লিক করলে, আপনি নিম্নলিখিত স্ক্রীনটি দেখতে পাবেন। নিম্নলিখিত বিকল্পগুলি নির্বাচন করুন - IMEI, BT ঠিকানা এবং WiFi ঠিকানা । আপনি ডুয়াল IMEI, 3 IMEI এবং 4 IMEI নির্বাচন করার বিকল্পও পাবেন। প্রয়োজনীয় বিকল্পটি নির্বাচন করুন।

ডাটাবেস ফাইল অপশনের অধীনে MD1_DB এবং AP_DB- এর পথ নির্বাচন করুন । মনে রাখবেন যে এই দুটি ফাইলই কাস্টম রম ফার্মওয়্যারের .zip ফাইলের সাথে আসে। অন্যথায়, আপনাকে SN রাইট টুলের জন্য AP BP বেস ডাউনলোড⬇️ করতে হবে।

সমস্ত প্রয়োজনীয় ফাইল নির্বাচন করুন এবং সংরক্ষণ করুন সেখানে ক্লিক করুন

ধাপ ৬- এখন নেক্সট স্ক্রিনে স্টার্ট বাটনে ক্লিক করুন।

ধাপ ৭- স্ক্যান ডাটার অধীনে, 15 ডিজিটের IMEI নম্বর লিখুন । আপনি পিছনের কভারটি সরিয়ে দেওয়ার পরে এবং ফোনের প্যাকেটেও আপনার ফোনের IMEI নম্বরটি খুঁজে পাবেন।

একবার আপনি সমস্ত প্রয়োজনীয় ডেটা প্রবেশ করালে, আপনার ফোন বন্ধ করুন এবং ব্যাটারি বের করুন। যদি নন-রিমুভেবল ব্যাটারি থাকে তবে ফোনটি বন্ধ করুন এবং USB ডেটা কেবল দিয়ে ফোনটিকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করুন। এখন ওকে ক্লিক করুন ।

প্রক্রিয়াটি মাত্র কয়েক মিনিট সময় লাগবে. IMEI নম্বর লেখা হয়ে গেলে, আপনি সবুজ পাস বার্তা দেখতে পাবেন।

আমি আশা করি আপনি এখন জানেন কিভাবে Android মোবাইল ফোনে IMEI নম্বর ফ্ল্যাশ করতে হয়। নীচের কোন প্রশ্ন জিজ্ঞাসা করতে দ্বিধা বোধ করবেন না।  অনুগ্রহ করে এই ব্লগ পোষ্টটি আপনার সামাজিক প্রোফাইলে শেয়ার করুন যাতে অন্যান্য লোকেরাও শিখতে এবং উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form