ই পাসপোর্ট ফি পরিশোধ করুন অনলাইনে - How to Pay e Passport Fee Online in Bangladesh - How to Check e Passport Fee

আপনি আপনার স্মার্টফোন থেকে আপনার ই-পাসপোর্ট ফি অনলাইনে পরিশোধ করতে পারেন। সহজে এবং নিরাপদে কীভাবে ই-পাসপোর্ট ফি দিতে হয় তা জানুন।


বর্তমানে, বাংলাদেশে ই-পাসপোর্ট ফি প্রদানের একমাত্র উপায় হল চালান। এই অনলাইন চালানের মাধ্যমে, আপনি সহজেই বিকাশ, নগদ, রকেট, যেকোনো ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে পাসপোর্ট ফি পরিশোধ করতে পারবেন। বিস্তারিত দেখুন....

✳️ ই-পাসপোর্ট ফি দিতে কি কি লাগবে

  • ই-পাসপোর্ট ফি জমা দেওয়ার জন্য যে তথ্যের প্রয়োজন হবে তা হল অনুসরণীয়;
  • পাসপোর্টের পৃষ্ঠা সংখ্যা এবং বৈধতা
  • পাসপোর্ট বিতরণের ধরন - সাধারণ বা জরুরী
  • ব্যক্তিগত পরিচয় নম্বর - জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন নম্বর
  • পাসপোর্ট আবেদনের মাধ্যমে নাম (ইংরেজি)
  • পাসপোর্ট আবেদনের মাধ্যমে ঠিকানা (বর্তমান)
  • মোবাইল নম্বর

✳️ বিকাশের মাধ্যমে অনলাইনে ই-পাসপোর্ট ফি কীভাবে পরিশোধ করবেন?

অনলাইনে ই-পাসপোর্ট ফি দিতে, প্রথমে A চালান ওয়েবসাইটে যান এবং ই-পাসপোর্ট ফি নির্বাচন করুন। তারপর পাসপোর্ট পৃষ্ঠার সংখ্যা, বৈধতা এবং বিতরণের ধরন নির্বাচন করুন। তারপরে, ব্যক্তির যোগাযোগ নম্বর, নাম, ঠিকানা এবং মোবাইল নম্বর লিখুন। অবশেষে, আপনার পছন্দের যেকোনো ব্যাঙ্ক নির্বাচন করুন এবং অর্থপ্রদান করুন এবং চালানের প্রিন্ট কপি সংগ্রহ করুন।

তবে আপনাকে একটু সতর্ক থাকতে হবে। নিম্নলিখিত ধাপে, আমি ই-পাসপোর্টের জন্য এই A চালানটি পরিশোধ করব ইনশাআল্লাহ। সাবধানে অনুসরণ করুন।

ধাপ 1️⃣: একটি চালান বা অনলাইন চালান করতে, এখান থেকে স্বয়ংক্রিয় চালান সিস্টেম বাংলাদেশ (এ চালান) ওয়েবসাইটে যান

ধাপ 2️⃣: পাসপোর্ট বিকল্প থেকে ই-পাসপোর্ট ফি-তে ক্লিক করুন। নিচের মত একটি উইন্ডো আপনার সামনে আসবে।

ধাপ 3️⃣: এখান থেকে, প্রথমে পাসপোর্ট পৃষ্ঠার সংখ্যা নির্বাচন করুন। তারপর পাসপোর্টের বৈধতা এবং ডেলিভারির ধরন নির্বাচন করুন। স্বয়ংক্রিয়ভাবে এটি টাকার পরিমাণ দেখাবে। নিচ থেকে OK বাটনে ক্লিক করুন।

ধাপ 4️⃣: এখন যে ব্যক্তির পাসপোর্ট ফি প্রদান করা হচ্ছে তাকে সনাক্তকরণ নম্বর হিসাবে জাতীয় পরিচয়পত্র (NID) বা জন্ম নিবন্ধন শংসাপত্র (BRC) নম্বর লিখতে হবে। আপনাকে আপনার পাসপোর্ট আবেদন, ঠিকানা এবং মোবাইল নম্বর হিসাবে আপনার নাম লিখতে হবে। ই-মেইল ঐচ্ছিক, আপনি না লিখলেও লিখতে পারেন, কোন সমস্যা নেই।

মনে রাখবেন, নাম লেখার ক্ষেত্রে পাসপোর্টের আবেদনের সাথে সামঞ্জস্য রেখে নাম এন্ট্রি করতে হবে। এই চালান এবং পাসপোর্ট আবেদনের নামের বানানে পার্থক্য থাকলে চালানটি গ্রহণ করা হবে না।

এছাড়াও, মনে রাখবেন যে পাসপোর্টের জন্য জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে আবেদন করা হলে, আপনাকে অবশ্যই জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে। যাদের বয়স 20 বছরের কম, তাদের জাতীয় পরিচয়পত্র নেই, তারা জন্ম নিবন্ধন নম্বর দেবে। অবশ্যই, সঠিকভাবে নম্বর দিন।

এখানে ব্যাংক নির্বাচন করুন, আপনি আপনার সুবিধামত অন্য ব্যাঙ্কও বেছে নিতে পারেন।

বিকাশ, নগদ, রকেট এবং ট্যাপ অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ জমা করতে সোনালী ব্যাংক নির্বাচন করুন। এছাড়াও আপনি সোনালী ব্যাংকের অনলাইন অ্যাকাউন্ট, ডেবিট এবং ক্রেডিট কার্ড থেকে অর্থপ্রদান করতে পারেন।

এবার Save বাটনে ক্লিক করুন। আপনাকে সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়েতে নিয়ে যাওয়া হবে।

ধাপ 5️⃣: এখান থেকে অ্যাকাউন্ট + ভিসা/ মাস্টার কার্ড/ অ্যামেক্স কার্ড বা মোবাইল ব্যাঙ্কিং বিকল্প নির্বাচন করুন এবং অর্থপ্রদান করুন।

সতর্কতা 1- পেমেন্ট করার সময় সতর্ক থাকুন যাতে আপনার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন না হয় এবং কম্পিউটার ডিভাইস বা মোবাইল ফোন বন্ধ না হয়।

সতর্কতা 2- অর্থপ্রদান করার সময় কিছু কারণে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে কিন্তু লেনদেন সফল হয়নি বা লেনদেন ব্যর্থ হয়েছে এমন একটি বার্তা দেখাতে পারে। এমন অবস্থায় পেজ বন্ধ করবেন না। আপনাকে সেই পৃষ্ঠার লিঙ্ক থেকে চালান নম্বর সংগ্রহ করতে হবে এবং চালানটি ডাউনলোড করতে হবে। প্রক্রিয়াটি নীচে দেখানো হয়েছে।

✳️ কিভাবে বিকাশ, নগদ, রকেট এবং ট্যাপের মাধ্যমে কীভাবে ই-পাসপোর্ট ফি প্রদান করবেন?

রকেট এবং বিকাশ বহুল ব্যবহৃত মোবাইল ব্যাংকিং সেবা। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পাসপোর্ট ফি জমা দিতে, ধাপ 4 থেকে সোনালী ব্যাংক নির্বাচন করুন।

এবার Save বাটনে ক্লিক করুন। আপনাকে সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়েতে নিয়ে যাওয়া হবে। পেমেন্ট করতে এখানে মোবাইল ব্যাংকিং বোতামে ক্লিক করুন।

আপনি যে পরিষেবাগুলি চান তার যেকোনো একটি বেছে নিন। এক্ষেত্রে আমি বিকাশকে বেছে নিই

এখানে, Pay with bKash বাটনে ক্লিক করুন। বিকাশের পেমেন্ট অপশনে আপনার মোবাইল নম্বর দিন। তারপর আপনার বিকাশ মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে একটি ভেরিফিকেশন কোড আসবে।

ভেরিফিকেশন কোড এবং আপনার বিকাশ পিন দিয়ে পেমেন্ট করুন।

✳️ মোবাইল ফোনের মাধ্যমে ই-পাসপোর্ট ফি প্রদান করুন

আপনি চাইলে আপনার মোবাইল থেকেও ই-পাসপোর্টের টাকা জমা দিতে পারেন। এর জন্য, আপনার মোবাইলে বাংলাদেশ অর্থ মন্ত্রণালয়ের একটি চালান অ্যাপ ইনস্টল করা ভাল। তাছাড়া, আপনি Google Chrome অ্যাপ থেকেও ফি দিতে পারেন।

উপরে দেখানো ধাপগুলির মতো, আপনি এই চালান অ্যাপ থেকে পাসপোর্ট ফি দিতে পারেন।

✳️ পাসপোর্ট ফি পরিশোধ করার পর চালান ডাউনলোড করতে না পারলে কী করবেন?

অনেক সময় এমন হতে পারে যে অনলাইন পেমেন্ট করার জন্য আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার পরেও লেনদেন ব্যর্থ হয়েছে। এমতাবস্থায় আপনি কি করবেন না আর কি করবেন,

  • তাড়াহুড়ো করে পেজ বন্ধ করবেন না।
  • আপনাকে সেই পৃষ্ঠার লিঙ্কটি কপি করতে হবে।
  • অনুলিপি করা লিঙ্কটি একটি নোট বা বার্তায় সংরক্ষণ করুন।
  • লিঙ্কে, আপনি 2122-00019740571 এর মতো একটি নম্বর খুঁজে পেতে পারেন যা আপনার চালান নম্বর।
  • অনলাইন চালান যাচাইকরণ ওয়েবসাইটে যান।
  • লিঙ্কে পাওয়া চালান নম্বর দিয়ে আপনার চালান অনুসন্ধান করুন। নীচের ছবিতে দেখানো হয়েছে,
প্রথম বক্সে 4টি সংখ্যা এবং পরের বক্সে 11টি সংখ্যা লিখুন এবং যাচাই বাটনে ক্লিক করুন। আমি আশা করি আপনি আপনার চালান পেতে পারেন. চালানের পিডিএফ ফাইলটি সংরক্ষণ করুন এবং প্রিন্ট আউট করুন।

আপনি যদি চালান নম্বর নিতে না পারেন, সেক্ষেত্রে, SPG সাপোর্ট গ্রুপের সাথে যোগাযোগ করুন - সোনালী ব্যাংক পেমেন্ট গেটওয়ের Facebook সমর্থন গ্রুপ। আশা করি, আপনি আপনার চালান নম্বর এবং পেমেন্ট স্লিপ সংগ্রহ করতে পারবেন।

✳️ ব্যাঙ্ক কাউন্টার থেকে একটি চালানের মাধ্যমে ই-পাসপোর্ট ফি প্রদান

অনলাইন ছাড়াও, ব্যাঙ্কিং চলাকালীন যেকোন সময় আপনি A চালানের মাধ্যমে যেকোন ব্যাঙ্ক কাউন্টার থেকে সরাসরি ই-পাসপোর্ট ফি জমা দিতে পারেন।

ব্যাঙ্ক কাউন্টার থেকে পাসপোর্ট ফি জমা দেওয়ার জন্য, আপনার প্রয়োজন হবে, অনলাইন আবেদনের পরে ডাউনলোড করা ই-পাসপোর্ট অ্যাপ্লিকেশন সারাংশ এবং রেজিস্ট্রেশন ফর্ম।

পাসপোর্ট আবেদন অনুযায়ী, আপনাকে আপনার নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর এবং পাসপোর্ট পৃষ্ঠা এবং বৈধতা লিখতে হবে। যাতে কোনো ভুল না হয়।

A চালান পরিশোধ করার পর, ব্যাংক অফিসারের কাছ থেকে চালান ফর্মের প্রিন্ট কপি সংগ্রহ করুন। নথিভুক্তির সময় আবেদনের সাথে ই-পাসপোর্ট ফি চালানের কপি পাসপোর্ট অফিসে জমা দিতে হবে।

✳️ ই-পাসপোর্ট ফি পেমেন্ট ব্যাঙ্কের তালিকা

এখানে সমস্ত ব্যাঙ্কের তালিকা রয়েছে যেখানে আপনি ই-পাসপোর্ট ফি দিতে পারেন৷ এছাড়াও আপনি নীচের ব্যাঙ্কগুলি থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সহ একটি চালানের মাধ্যমে ই-পাসপোর্ট ফি প্রদান করতে পারেন।

  • এ বি ব্যাংক
  • অগ্রণী ব্যাংক
  • বাংলাদেশ কমার্স ব্যাংক
  • ব্র্যাক ব্যাংক
  • ডাচ বাংলা ব্যাংক
  • ইস্টার্ন ব্যাংক
  • ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক
  • ইসলামী ব্যাংক
  • মিডল্যান্ড ব্যাংক
  • এনআরবি কমার্শিয়াল ব্যাংক
  • এক ব্যাংক
  • সোনালী ব্যাংক
  • দক্ষিণ-পূর্ব ব্যাংক
  • প্রিমিয়ার ব্যাংক

✳️ বিদেশ থেকে ই-পাসপোর্ট ফি প্রদান

ইতোমধ্যে বিদেশের বিভিন্ন মিশনে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব ইত্যাদি। তাই আপনি এখানে বাংলাদেশ দূতাবাস থেকে আপনার ই-পাসপোর্টের জন্য আবেদন ও নবায়ন করতে পারেন।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form