স্মার্টফোন রক্ষণাবেক্ষণের জন্য ২৫ টি টিপস: Smartphone - Technology

 

📱25 Tips for the Maintenance of the Smartphone, Which is Better for Your Phone and Make Lasting

এখন একবিংশ শতাব্দীর প্রায় তৃতীয় দশকে Smartphone আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড থাকুক না কেন, আপনার কাছে সম্ভবত আপনার ফোনটি প্রায় সব সময় থাকে। ফোনগুলি প্রাথমিকভাবে আর কল করার জন্য নয়। এগুলি হল Computer, ক্যালকুলেটর, ক্যালেন্ডার এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। 

কিন্তু সহজ সত্য হল আমরা যত বেশি আমাদের ফোন ব্যবহার করি, তাদের কর্মক্ষমতা তত বেশি ক্ষতিগ্রস্ত হয়। একটি ফোনের শারীরিক উপাদানগুলি যেভাবে এটি পরিচালনা করা হয় এবং তাপ, জল এবং আলোর সংস্পর্শে আসে সেখান থেকে পরিধান এবং টিয়ার অভিজ্ঞতা হয়। এদিকে, এর কর্মক্ষমতা Apps, সেটিংস এবং এমনকি যেভাবে এটি Charge করা হয় তার দ্বারা গুরুতরভাবে বিপর্যস্ত হতে পারে।

আপনার Mobile অনেক গুরুত্বপূর্ণ ফাংশন পূরণ করে, এটিকে সর্বোচ্চ অবস্থায় রাখা অতীব গুরুত্বপূর্ণ। আপনি এমন কিছু অভ্যাস সম্পর্কেও জানেন না যা আপনার ফোনের জন্য বিপজ্জনক বা ক্ষতিকর হতে পারে।

আপনার ফোনকে প্রধান অবস্থায় রাখার জন্য এখানে 25 টি Tips ধারাবায়িক ভাবে দেওয়া হলো।

১) একটি ফোন কেস নিন।ফোন ক্ষতি এবং পরিধান থেকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল একটি ফোনের ক্ষেত্রে বিনিয়োগ করা যা এটিকে নিরাপদ এবং পরিষ্কার রাখবে।

২) আপনার ফোনের ডিসপ্লে রক্ষা করুন। ফাটল মোকাবেলা করার জন্য আপনার ফোনটিকে একটি স্ক্রিন গ্লাস দিয়ে সুরক্ষিত রাখুন। 

৩) বাথরুমে আপনার ফোন নেওয়া বা আপনার পিছনের পকেটে রাখা এড়িয়ে চলুন যাতে এটি সিঙ্ক বা টয়লেটে না পড়ে।

৪) আপনার ফোনকে খুব গরম বা খুব ঠান্ডা হতে দেবেন না। করন ব্যাটারি কর্ম দক্ষতা হাবে ৷

৫) আপনি যেখানেই আপনার ফোন রাখবেন, নিশ্চিত করুন যে এটি পরিষ্কার এবং অতিরিক্ত তাপ বা আলোর সংস্পর্শে না। তাপমাত্রা ফোনের উপাদানগুলিকে বিকৃত করার পাশাপাশি শর্ট সার্কিটে ক্ষতি করতে পারে।

৬) একটি নরম ও পরিষ্কার কাপড় দিয়ে নিয়মিত আপনার ফোন মুছুন।

৭) আপনার ফোনকে সূর্যের আলোতে প্রকাশ করবেন না। চরম তাপমাত্রার মতো, অত্যধিক আলো ফোনের স্ক্রিন এবং ব্যাটারি উভয়েরই ক্ষতি করতে পারে!

৮) আপনার ফোন খোলার চেষ্টা করবেন না।

৯) আপনার ফোনের অভ্যন্তরীণ তাপমাত্রা খুব গরম হতে দেবেন না।

১০) আপনি যেভাবে আপনার ফোন বহন করেন সে বিষয়ে স্মার্ট হোন।

১১) এটি দুর্ঘটনাক্রমে ছিটকে যাওয়া বা চূর্ণ হয়ে যাওয়ার জন্য এটি একটি নিখুঁত উপায়। এমনকি এমনও খবর পাওয়া গেছে যে লোকেরা তাদের পকেটে বহন করার সময় তাদের ফোন বাঁকানো বা ছিনতাই করছে।

১২) আপনার ফোন ক্ষতিগ্রস্ত হলে কি করতে হবে তা জানুন। আপনার কিছু জরুরি ফোন-সেভিং অ্যাকশন জানা উচিত। উদাহরণস্বরূপ, যদি আপনার ফোন ভিজে যায়, অবিলম্বে এটি বন্ধ করুন, ব্যাটারি সরান এবং এটি একটি ব্যাগে চালের মধ্যে রাখুন যাতে আর্দ্রতা শুষে নেয়।

১৩) আপনার প্রয়োজন নেই এমন অ্যাপস ডিলেট করে ফেলুন।

১৪) নিয়মিত আপনার স্টোরেজ পরিষ্কার করুন। আপনার স্টোরেজ স্পেস কমিয়ে ফটো এবং অন্যান্য জিনিসগুলি আপনার ফোনের দক্ষতাকে প্রভাবিত করতে পারে। প্রতি কয়েক দিন, সবকিছু ব্যাক আপ করুন এবং তারপর সংরক্ষিত নথি এবং ছবি মুছে দিন।

১৫) আপনার সমস্ত অ্যাপ নিয়মিত আপডেট করুন।

১৬) নিয়মিত আপনার ফোন বন্ধ করুন। আমরা আমাদের ফোন অনেক ব্যবহার করি। এমনকি যখন চার্জ করছে তখন ও, এটি ভুলে যায় সহজে যে তাদের বন্ধ করা দরকার। আপনার ফোনটি নিয়মিত বন্ধ করে রাখা এটিকে টিপ-টপ আকারে রাখার জন্য অত্যাবশ্যক।

১৭) আপনার ফোন দ্রুত চার্জ করবেন না। দ্রুত চার্জ ফোনের ব্যাটারি নষ্ট হয়।

১৮) আপনি যদি চান যে আপনার ফোনের ব্যাটারি সর্বোত্তমভাবে কাজ করুক, তাহলে আপনাকে সঠিক ভাবে এর যত্ন নিতে হবে। ৯৫% চার্জ হলে প্লাগ খুলে রাখুন, ২০% চার্জ হলে চার্জে বসান৷

১৯) আপনার অ্যাপগুলি নিয়মিত আপডেট করা গুরুত্বপূর্ণ, কিন্তু যখন আপনি করবেন, নিশ্চিত করুন যে সেগুলি ওয়াই-ফাইতে আপডেট করার জন্য সেট করা আছে। এটি আপনার ফোনে অনেক সহজ হবে এবং ব্যাটারি চার্জের বেশি খরচ করবে না।

২০) আপনার ফোন সুরক্ষিত করার জন্য পদক্ষেপ নিন। পাসকোড, পিন নম্বর এবং ফিঙ্গারপ্রিন্ট প্রমাণীকরণের মতো নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আপনার ফোনকে প্রোগ্রাম করার জন্য সময় নিন।

২১) আপনার ফোনকে ততটা নষ্ট করে না। যা বেশিরভাগের দাম মাত্র কয়েক ডলার, যা আপনি আপনার ফোনের আয়ু বাড়িয়ে ফেরত পাবেন।

২২) আপনার ব্যাটারি লাইফ অপ্টিমাইজ করুন। নিশ্চিত করুন যে আপনার ওয়াই-ফাই এবং ব্লুটুথ সেটিংস বন্ধ আছে যখন আপনার প্রয়োজন নেই, এবং ব্যাটারি সেভার মোড চালু করুন যখন ক্ষমতা কম হতে শুরু করে। এটি আপনার ফোনের দক্ষতা উন্নত করবে।

২৩) আপনার হোম স্ক্রিন পরিষ্কার করুন।বিশ্বাস করুন বা না করুন, আপনার হোম স্ক্রিনে অনেক কিছু থাকা আপনার ফোনের দক্ষতাকেও প্রভাবিত করতে পারে।

২৪) আপনার স্টোরেজ ক্ষমতা পরবর্তী স্তরে নিয়ে যান।

২৫) আপনি সবসময় একটি ফ্যাক্টরি রিসেট করার চেষ্টা করতে পারেন। মোটকথা, এটি আপনার ফোনটি পরিষ্কার করে মুছে দেবে এবং আপনার দরজায় পৌঁছানোর সময় এটিকে সেই অবস্থায় ফিরিয়ে দেবে। মনে রাখবেন, এটি আপনার ফোনের কর্মক্ষমতা উন্নত করার একটি শেষ প্রচেষ্টা কারণ এটি আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য মুছে ফেলে।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form