একটি বৈদ্যুতিক প্যানেল কি? একটি বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড নির্দেশকারী চিহ্নগুলি - What is an Electrical Panel?

যেহেতু গৃহস্থালীর বিদ্যুতের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, সঠিক বৈদ্যুতিক প্যানেলের ব্যবহার আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যদিও বৈদ্যুতিক প্যানেলগুলি দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হয়, তবুও আমাদের প্রতিবারই সেগুলি পরীক্ষা করা উচিত যে কোনও ব্যর্থতার জন্য যাতে আমরা বৈদ্যুতিক আগুন এড়াতে পারি। আপনি যদি বৈদ্যুতিক প্যানেলে কোনো ত্রুটি যেমন পোড়া, মরিচা ইত্যাদি খুঁজে পান, তাহলে আপনার অবশ্যই একটি নিরাপদ এবং দুর্ঘটনামুক্ত বাড়ির জন্য বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করার কথা বিবেচনা করা উচিত।

দ্রষ্টব্য: এই নিবন্ধটি কীভাবে বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করতে হয় তার নির্দেশিকা নয়। এটি একটি বৈদ্যুতিক প্যানেলের একটি সংক্ষিপ্ত বিবরণ, একটি বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করার জন্য লক্ষণগুলি, একটি বৈদ্যুতিক প্যানেলের একটি সাধারণ আপগ্রেড প্রক্রিয়া এবং একটি মোটামুটি খরচ অনুমান। আপনি যদি আপনার বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করতে চান, তাহলে আমরা আপনাকে একজন লাইসেন্সপ্রাপ্ত ইলেকট্রিশিয়ানের সাথে পরামর্শ করার পরামর্শ দিই।

একটি বৈদ্যুতিক প্যানেল কি?

বৈদ্যুতিক প্যানেলটিকে আপনার পরিবারের বৈদ্যুতিক তারের সিস্টেমের হৃদয় হিসাবে বিবেচনা করা যেতে পারে। এটিকে সার্কিট প্যানেল, সার্কিট ব্রেকার প্যানেল, ডিস্ট্রিবিউশন বক্স, ফিউজ বক্স বা প্যানেলের মতো অন্যান্য নাম ব্যবহার করেও ডাকা হয়।

যেহেতু বেশিরভাগ আধুনিক বৈদ্যুতিক প্যানেলে ফিউজের পরিবর্তে সার্কিট ব্রেকার থাকে, তাই ফিউজ বক্স নামটি সম্পূর্ণরূপে সঠিক নাও হতে পারে তবে পুরানো বাড়িতে অনেক নিরাপদ সার্কিট ব্রেকারের পরিবর্তে ফিউজ থাকায় এটি আঘাতপ্রাপ্ত হয়।

নাম যাই হোক না কেন, একটি বৈদ্যুতিক প্যানেল হল একটি বড় ধাতব বাক্স যা সার্কিট ব্রেকারগুলির একটি অ্যারে নিয়ে গঠিত যা সংশ্লিষ্ট সার্কিটগুলিকে ওভারলোড থেকে রক্ষা করে। এটি প্রাচীরের মধ্যে পুনরুদ্ধার করা হয় এবং সাধারণত বৈদ্যুতিক মিটারের ঠিক পাশে ইউটিলিটি এলাকা বা গ্যারেজ বা একটি বহিরাগত প্রাচীর বা বেসমেন্টের কাছে পাওয়া যায়।

এটি পুরো বাড়ির বিদ্যুতের প্রধান "বন্টন" পয়েন্ট হিসাবে কাজ করে। আপনার ইউটিলিটি কোম্পানির দুটি গরম তার বৈদ্যুতিক প্যানেল দ্বারা গৃহীত হয়। প্যানেল থেকে, সংশ্লিষ্ট সার্কিট ব্রেকার ব্যবহার করে বাড়ির বিভিন্ন সার্কিটে বিদ্যুৎ বিতরণ করা হয়।

আপনার বাড়িতে প্রয়োগ করা তারের উপর নির্ভর করে, সমস্ত আলো একটি সার্কিটের সাথে সংযুক্ত হতে পারে বা একটি পৃথক রুম একটি একক সার্কিট হিসাবে সংযুক্ত হতে পারে, বা আপনার রান্নাঘরের সমস্ত আউটলেট একটি একক সার্কিটের সাথে সংযুক্ত হতে পারে।

কিছু সাধারণ সার্কিট ব্রেকার মাপ হল:

  • 15-Amp Breakers
  • 20-Amp Breakers
  • 40-Amp Breakers
  • 50-Amp Breakers
  • 60-Amp Breakers
  • 100-Amp Breakers
  • 200-Amp Breakers

এর মধ্যে, 15-Amp এবং 20-Amp ব্রেকারগুলি আবাসিক বৈদ্যুতিক প্যানেলে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়, যখন 200-Amp ব্রেকার প্রধান সার্কিট ব্রেকার হিসাবে ব্যবহৃত হয়।

আপনি বৈদ্যুতিক প্যানেলে সার্কিট ব্রেকার টগল করে পৃথক সার্কিট বন্ধ করতে পারেন। আপনি যদি কোনো বৈদ্যুতিক মেরামত করেন বা একটি নতুন যন্ত্র ইনস্টল করেন তবে এটি খুবই গুরুত্বপূর্ণ। বৈদ্যুতিক প্যানেলে প্রধান সংযোগ বিচ্ছিন্ন সুইচ বা প্রধান সার্কিট ব্রেকার থাকে যা সমস্ত সার্কিটের বিদ্যুৎ বন্ধ করে দেয়।

আপনি আপনার পুরানো বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করছেন বা একটি নতুন বাড়ির জন্য একটি নতুন প্যানেল কিনছেন কিনা তা সঠিক প্যানেল বাছাই করা গুরুত্বপূর্ণ। বেশিরভাগ আধুনিক বাড়ি 30 - 40 সার্কিট সহ 200-Amp সিস্টেম ব্যবহার করে ডিজাইন করা যেতে পারে। কিন্তু যদি আপনার একটি বড় বাড়ি থাকে, তাহলে আপনি একটি 60 সার্কিট 300-Amp সিস্টেম বা 80 সার্কিট 400-Amp সিস্টেম বেছে নিতে পারেন।

একটি বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড কি?

বৈদ্যুতিক প্যানেলের নিয়মিত পরিদর্শন এবং রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন এবং আপনার পোড়া চিহ্ন, মরিচা এবং ঝলসে যাওয়ার জন্য পরীক্ষা করা উচিত। আপনি যদি আপনার বৈদ্যুতিক প্যানেলে কোনো অস্বাভাবিকতা বা ত্রুটি খুঁজে পান, তবে এটি আপগ্রেড করার সময়।

একটি বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে আপনার প্যানেলে বিদ্যমান ওয়্যারিং, ব্রেকার বা ফিউজগুলি পরীক্ষা করা এবং তাদের একটি ভাল এবং আপগ্রেড বিকল্পগুলির সাথে প্রতিস্থাপন করা। প্রক্রিয়া চলাকালীন, আপনি আধার এবং সুইচগুলি পরীক্ষা করতে পারেন এবং বিদ্যমান সার্কিটের লোড কমাতে আপনার বাড়িতে অতিরিক্ত সার্কিট যোগ করতে পারেন।

একটি বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড নির্দেশকারী চিহ্ন

যদি আপনার বাড়ির বয়স 25 বছর বা তার বেশি হয়, তাহলে বর্তমান বিদ্যুতের চাহিদা মেটাতে সম্ভবত এটির একটি পুরানো তারের এবং বৈদ্যুতিক প্যানেল রয়েছে। যদিও একটি সাধারণ বৈদ্যুতিক প্যানেল 25 বছরেরও বেশি সময় ধরে চলে, বৈদ্যুতিক যন্ত্রপাতি এবং গ্যাজেটগুলির বর্ধিত ব্যবহার আপনার প্যানেলটিকে অপর্যাপ্ত করে তুলতে পারে এবং আপনাকে এটি একটি ভাল বিকল্পের সাথে আপগ্রেড করতে হবে।

আপগ্রেড করার আরেকটি কারণ হল যদি আপনার প্যানেলে এখনও সার্কিট ব্রেকারের পরিবর্তে ফিউজ থাকে। ফিউজগুলি আগের প্রজন্মের সিস্টেম এবং সার্কিট ব্রেকারগুলির মতো নিরাপদ নয়। ফিউজ ভিত্তিক বৈদ্যুতিক প্যানেলগুলি কোনও দুর্ভাগ্যজনক ঘটনার ক্ষেত্রে বীমা সংস্থাগুলি থেকে সার্কিট ব্রেকার বিকল্পগুলির মতো একই সমর্থন নাও পেতে পারে।

মরিচা ধাতুগুলির একটি সাধারণ সমস্যা এবং যদি বৈদ্যুতিক প্যানেল বা সার্কিট ব্রেকারগুলিতে মরিচা তৈরি হয়, তবে এটি সংযোগগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে, যা তাপমাত্রা এবং আগুনের বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে। আপনি যদি পোড়া চিহ্ন দেখতে পান বা প্লাস্টিকের পোড়া গন্ধ পান, তাহলে আপনাকে অবিলম্বে আপনার প্যানেল আপগ্রেড করতে হবে এবং আগুন এড়াতে হবে।

বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড নির্দেশ করে এমন কিছু অন্যান্য লক্ষণ হল:

  • বৈদ্যুতিক শক: আপনি কিছু ঢোকানোর সময় বা সুইচ টগল করার সময় যদি আপনার রিসেপ্টেকলে আপনাকে হালকা ধাক্কা দেয়, তাহলে রিসেপ্ট্যাকল বা সুইচের পিছনের তারের ত্রুটি বা ভুলভাবে ইনস্টল করা হতে পারে।
  • পোড়া গন্ধ বা স্পার্ক: যদি আউটলেটগুলি পুড়ে গেছে বা রঙ খারাপ হতে শুরু করে তবে এটি ত্রুটিপূর্ণ তারের বা সার্কিটের লক্ষণ হতে পারে। পোড়া গন্ধ সাধারণত মানে আপনি সার্কিট ওভারলোড করছেন এবং তার অতিরিক্ত গরম হচ্ছে।
  • লাইট ফ্লিকার এবং ডিম: আপনি যদি ওভেন বা বৈদ্যুতিক হিটারের মতো ভারী বৈদ্যুতিক যন্ত্রপাতি চালু করেন এবং লক্ষ্য করেন যে লাইটগুলি এক মুহূর্তের জন্য ম্লান হয়ে যাচ্ছে, তাহলে এটি সাধারণত নির্দেশ করে যে ওয়্যারিং লোড পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়নি এবং আপনি সার্কিটটি ওভারলোড করছেন।
  • সার্কিট ব্রেকার ঘন ঘন ট্রিপ করে: যদি আপনার সার্কিট ব্রেকার ঘন ঘন ট্রিপ করে, তাহলে এটি একটি ইঙ্গিত যে সার্কিটটি ওভারলোড বা পুরানো এবং চাহিদা সামলাতে পারছে না।
  • হোম রিমডেলিং: আপনার বাড়ির রিমডেলিং এবং আপগ্রেড করার অর্থ সাধারণত আপনি এটিকে প্রসারিত করছেন এবং যেহেতু এতে নতুন সার্কিট যুক্ত করা জড়িত, আপনি পুরানো সিস্টেমটিও দেখে নিতে পারেন এবং এটির কোনও আপগ্রেডের প্রয়োজন কিনা তা দেখতে পারেন।
  • একটি নতুন যন্ত্র ইনস্টল করা: আপনি যখন একটি নতুন এবং শক্তিশালী বৈদ্যুতিক যন্ত্র ইনস্টল করছেন, আপনাকে অবশ্যই সেই যন্ত্রটিতে একটি ডেডিকেটেড সার্কিট ইনস্টল করতে হবে, যা সাধারণত একটি 240V সার্কিট হতে পারে।
  • পাওয়ার স্ট্রিপ এবং এক্সটেনশন কর্ডের উপর নির্ভর করবেন না: আপনি যদি মনে করেন যে বিদ্যমান আউটলেটগুলি আপনার সমস্ত গ্যাজেট এবং ডিভাইস প্লাগ-ইন করার জন্য যথেষ্ট নয় এবং আপনি পাওয়ার স্ট্রিপ এবং এক্সটেনশন কর্ড ব্যবহার করেন, তাহলে আপনার এটি বন্ধ করার উপযুক্ত সময়। পাওয়ার স্ট্রিপ এবং এক্সটেনশন কর্ডগুলি একটি বিচ্ছিন্ন আগুনের ঝুঁকি এবং সেগুলি ব্যবহার করার পরিবর্তে, আপনি অতিরিক্ত সার্কিট এবং আউটলেটগুলির সাথে আপনার প্যানেল আপগ্রেড করতে বিনিয়োগ করতে পারেন৷

একটি বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করার প্রক্রিয়া

মার্কিন যুক্তরাষ্ট্রে বাড়িতে আগুন লাগার অন্যতম প্রধান কারণ হল বিদ্যুৎ। আপনার বৈদ্যুতিক প্যানেল এবং ওয়্যারিং আপগ্রেড করা অবশ্যই জীবনকে সহজ করে তুলবে এবং দুর্ভাগ্যজনক দুর্ঘটনা এড়াতে সাহায্য করবে।

এটি বলেছে, আমরা আপনাকে বৈদ্যুতিক কাজ যেমন বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করা এবং আপনার বাড়িকে DIY প্রকল্প হিসাবে পুনরায় তারের কাজ না করার পরামর্শ দিচ্ছি। বৈদ্যুতিক প্যানেল, সার্কিট ব্রেকার, ওয়্যারিং এবং আউটলেটগুলির সাথে কাজ করা মেইন এসির সাথে কাজ করে, যা মারাত্মক।

এই ধরনের কাজ সম্পাদন করার জন্য আপনার প্রযুক্তিগত জ্ঞান এবং দক্ষতা থাকা উচিত। এছাড়াও, বিভিন্ন রাজ্যের নিয়ম, প্রবিধান এবং অনুমতির বিভিন্ন সেট রয়েছে যা আপনাকে অবশ্যই মেনে চলতে হবে।

অতএব, আপনি যদি আপনার বৈদ্যুতিক প্যানেল বা ওয়্যারিং আপগ্রেড করার পরিকল্পনা করেন তবে আপনার অবশ্যই লাইসেন্সপ্রাপ্ত ইলেকট্রিশিয়ানের সাথে পরামর্শ করা উচিত। তারা ইউটিলিটি কোম্পানির সাথে সমন্বয় করবে, একটি সঠিক এবং পরিদর্শন প্রস্তুত ইনস্টলেশনের জন্য কর্তৃপক্ষের কাছ থেকে সমস্ত অনুমতি পাবে।

একটি সাধারণ বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড প্রক্রিয়া

  • প্রথমে, আপনি একজন লাইসেন্সপ্রাপ্ত ইলেকট্রিশিয়ানের সাথে যোগাযোগ করুন এবং তাকে/তাকে আপনার প্রয়োজনীয়তা সম্পর্কে ব্যাখ্যা করুন।
  • তিনি/তিনি আপগ্রেডের বিকল্পগুলি ব্যাখ্যা করবেন এবং সামগ্রিক কাজের একটি অনুমানও আপনাকে প্রদান করবেন।
  • আপনি যদি প্রকল্পটি সবুজ আলোকিত করেন, তাহলে ইলেকট্রিশিয়ান প্রথমে আপনার ইউটিলিটি কোম্পানির কাছ থেকে কাজটি করার জন্য সমস্ত অনুমতি এবং অনুমতি নিয়ে কাজ শুরু করবেন।
  • ইউটিলিটি কোম্পানি আপনার বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করবে। যদি আপনার ইলেকট্রিশিয়ানের কাছে এটি করার অনুমতি থাকে, তাহলে তারাও সংযোগ বিচ্ছিন্ন করতে পারে।
  • এবার শুরু হল আসল কাজ। ইলেকট্রিশিয়ান, তার দলের সাথে, আপগ্রেড প্রক্রিয়া শুরু করবেন, নতুন তারের ইনস্টলেশন, রিসেপ্ট্যাকলগুলি প্রতিস্থাপন / যোগ করা ইত্যাদি।
  • প্রকল্পের ধরনের উপর নির্ভর করে, এটি একটি পরিদর্শক থেকে একটি পরিদর্শন প্রয়োজন হতে পারে.
  • সবকিছু ঠিকঠাক থাকলে, পরিদর্শক প্রকল্পটি ঠিক করে দেন এবং আপনার ইউটিলিটি কোম্পানি পাওয়ারটি পুনরায় চালু করবে।

এটি শুধুমাত্র আপগ্রেড প্রক্রিয়ার একটি সংক্ষিপ্ত বিবরণ এবং প্রকৃত প্রক্রিয়া একটি কাজ থেকে অন্য কাজ পরিবর্তিত হয়। এছাড়াও, প্রকল্পের জটিলতার উপর নির্ভর করে আপগ্রেডেশন সম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় সময় ঘন্টা থেকে দিনে পরিবর্তিত হবে।

বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করতে কত খরচ হয়?

একটি বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করার খরচ প্রকল্প থেকে প্রকল্পে পরিবর্তিত হবে। আপনি যদি আপনার বাড়িতে সম্পূর্ণরূপে পুনরায় তারের সংযোগ করতে চান এবং সার্কিট ব্রেকার দিয়ে পুরানো ফিউজগুলি প্রতিস্থাপন করতে চান, তাহলে খরচ উল্লেখযোগ্যভাবে বেশি হবে।

কিন্তু যদি বিদ্যমান ওয়্যারিং ঠিক থাকে এবং আপনি একটি নতুন সার্কিট দিয়ে প্যানেলটি প্রসারিত করতে চান বা একটি নতুন অ্যাপ্লায়েন্সের জন্য একটি ডেডিকেটেড সার্কিট যোগ করতে চান, তাহলে খরচ কম হবে।

খরচও নির্ভর করে আপনি কোথায় থাকেন কারণ প্রতিটি রাজ্যের বিভিন্ন নিয়ম ও প্রবিধান, প্রয়োজনীয়তা এবং কর রয়েছে।

উপসংহারঃ বৈদ্যুতিক প্যানেল একটি আধুনিক বাড়ির বৈদ্যুতিক ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি ইউটিলিটি থেকে শক্তি গ্রহণ করে এবং এটি সারা বাড়িতে বিতরণ করে। অতএব, ঘন ঘন পরিদর্শন এবং রক্ষণাবেক্ষণ আগুন এবং অন্যান্য দুর্ঘটনা এড়াতে সাহায্য করবে।

আপনি যদি কোনও ত্রুটি বা অনিয়ম খুঁজে পান বা আপনার যদি পুরানো বৈদ্যুতিক সিস্টেম থাকে, তবে আমরা আপনাকে অবিলম্বে এটি পরীক্ষা করার পরামর্শ দিই এবং সম্ভবত একটি বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করার জন্য বেছে নিন। আপনি যদি আপনার বৈদ্যুতিক প্যানেল আপগ্রেড করার পরিকল্পনা করছেন, তাহলে আপনার অবশ্যই লাইসেন্সপ্রাপ্ত ইলেকট্রিশিয়ানের সাথে পরামর্শ করা উচিত।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form