বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স লিখিত পরীক্ষার ফলাফল ২০২৩ - BRTA Driving License Exam Result 2023 - Link

বাংলাদেশ সরকারের বিআরটিএ সার্ভিস পোর্টাল ড্রাইভিং লাইসেন্স লিখিত ও ভাইবা পরীক্ষার ফলাফল, ডিসিটিবি রেজাল্ট - বিআরটিএ সার্ভিস পোর্টাল সাইটে, শাখা তারিখ ও পরীক্ষার স্থান অনুযায়ী ফলাফল প্রকাশ করেছে। 


বাংলাদেশর সমস্ত ড্রাইভিং লাইসেন্সের লিখিত ও  ভাইবা পরীক্ষার ফলাফল কিভাবে মোবাইল এর মাধ্যমে বের করবেন তার বিস্তারিত নিচে আলোচনা করা।


প্রথমেই নিচে থাকা ছবিটি ভালো করে লক্ষ্য করুন-  বিস্তারিত ছবির নিচে উল্লেখ করা হয়েছে ।


নিচের রেড কালারের একটি বাটন দেখতে পারবেন যার মধ্যে লেখা আছে ক্লিক হেয়ার সেখানে ক্লিক করলেই উপরে থাকা ছবির মত একটি পেজ আপনার সামনে ওপেন হবে, পেজটি ওপেন করার পরে লাল মার্ক করা যে জায়গাটি দেখতে পাচ্ছেন ছবির মধ্যে ,  প্রথমেই আছে BRANCE - BRANCE ওপর ক্লিক করবেন,  দেখতে পারবেন অনেকগুলো লোকেশন দেওয়া আছে তারমধ্যে আপনাকে সিলেট করতে হবে যে লোকেশনে আপনি বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স লিখিত ও ভাইবা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন,  বাংলাদেশের সকল বিআরটিএ অফিসের যেখানে বিকৃত ভাবে পরীক্ষা নেয়া হয় সেই সকল লোকেশন এর অ্যাড্রেস এখানে দেওয়া আছে আপনি সেই অ্যাড্রেস এর উপরে ক্লিক করবেন,  ক্লিক করার পরে আপনার BRANCE and EXAM VENUE সিলেট হয়ে যাবে।


কয়েক সেকেন্ড অপেক্ষা করুন, লিংক পেয়ে যাবেন।

You have to wait 119 seconds.

Please Wait, Generating Open Link...

দ্বিতীয় ধাপে আপনাকে ডেট সিলেট করে দিতে হবে- আপনি যে তারিখে পরীক্ষা দিবেন শেখান থেকে দুইদিন পরে আপনি এই রেজাল্ট দেখতে পারবেন তার কারণ হচ্ছে তারা দুইদিন পরে এ রেজাল্ট পাবলিশ করে অনলাইনের মাধ্যমে। এর আগে চেষ্টা করলে আপনি ব্যর্থ হবেন অতএব আপনি পরীক্ষা দেওয়ার দুইদিন পরে চেক করবেন তাহলে ভালো হবে।

ডেট সিলেট করার পরে ‘SECURITY CODE’ সিকিউরিটি কোড এর নিচে লাল কালারের কয়েকটি সংখ্যার কোড দেখতে পারবেন, সেই কোডটি ENTER SECURITY CODE HERE এর নিচে একটি ঘর দেখতে পারবেন সেখানে টাইপ করতে হবে।


পাশে সবুজ রঙ্গের  বক্সের মধ্যে VIEW ভিউ টাইপ করা আছে তার উপরে ক্লিক করবেন।নিচে আপনি রেজাল্টের পিডিএফ ফাইল দেখতে পারবেন, অনেকগুলো পেজ থাকার কারণে আপনার রেজাল্টে খুঁজে বের করতে সমস্যা হলে উপরে দেখবেন সার্চ বক্স আছে সেখানে আপনি আপনার লার্নার নাম্বারটা টাইপ করে ইন্টারে ক্লিক করলেই আপনি আপনার শুধুমাত্র নিজের রেজাল্টটা দেখতে পারবেন আপনি পাস করছেন নাকি ফেল করছেন সেটা আপনি সেখান থেকেই দেখে নিতে পারবেন ।


আপনি যদি কোনভাবে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারেন অথবা অন্য কোন কারণে আপনি পরীক্ষা দিতে পারেন নাই । সে ক্ষেত্রে পুনরায় আপনাকে আবারও পরীক্ষা দেওয়ার জন্য বিআরটি তে কথা বলে পরীক্ষার সময়সূচি নিয়ে নিতে হবে।


পরবর্তীতে আপনি যখন আবারো ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার রিটেন ভাইভা পরীক্ষা দেওয়ার জন্য যাবেন সেখানে কি কি প্রশ্ন করতে পারে তার নাইন্টি পার্সেন্ট কমন প্রশ্ন ও উত্তর নিয়ে আমাদের এই এখন পোস্ট পেজে অলরেডি চারটা পোস্ট করা আছে। আপনারা সেই পোস্টগুলো পড়ে খুব সহজেই ব্রিটেন ও ভাইবা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন।


আরো পড়ুনঃ Driving License Check in Bangladesh by Online


সম্প্রতি বাংলাদেশ বিআরটিএ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এ প্রচুর সংখ্যক চাকরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। BRTA 4টি ভিন্ন পদে অনেক চাকরির শূন্যপদ পূরণের পরিকল্পনা করছে। লিখিত পরীক্ষা MCQ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়. বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞানের বিষয় থাকে। অতএব, প্রতিটি MCQ প্রশ্ন পরীক্ষায় 1 নম্বর থাকে। 


বিআরটিএ নাগরিকদের চালক হিসাবে পরিষেবা প্রাপক হিসাবে নিবন্ধন করার অনুমতি দেবে, মালিক যানবাহন বিক্রেতাদের একটি লার্নার ড্রাইভিং লাইসেন্স, স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স নবায়ন, ডুপ্লিকেট ড্রাইভিং নিবন্ধন করতে দেবে। লাইসেন্স, এবং সমস্ত প্রাসঙ্গিক পরিষেবা।


প্রিয় দর্শক আশা করি এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে।যদি কোন ভাবে আপনার বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমরা আপনার কমেন্টের সমস্যার সমাধান দেয়ার চেষ্টা করবো। 


Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form