স্মার্টফোনে ই-ড্রাইভিং দেখিয়ে চালানো যাবে গাড়ি - মোবাইলে লাইসেন্স দেখিয়ে গাড়ি চালানো যাবে - বিআরটিএ - BRTA


চালকরা এখন ড্রাইভিং লাইসেন্স সঙ্গে না নিয়েও স্মার্টফোনে সংগৃহীত রেখে ই-লাইসেন্স দেখিয়ে রোডে গাড়ি চালাতে পারবেন। এরই মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) অনুমতি দিয়েছে। ফলে গ্রাহকদের আর তাদের ড্রাইভিং লাইসেন্স কার্ড বহনের ঝামেলা এখন থেকে পোহাতে হবে না।

রোববার (২৪ March) BRTA সংস্থাপন Branch উপসচিব MD Monirul Alam লিখিত signed এক revised প্রজ্ঞাপনে এমন আদেশ প্রদান করেছেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ড্রাইভিং লাইসেন্স কার্ড এবং ই-ড্রাইভিং লাইসেন্স উভয়ই ই-ড্রাইভিং License ব্যবহার করে VISA প্রক্রিয়াকরণ, বিদেশে ব্যবহার, চাকরির স্থান নির্ধারণ ইত্যাদির জন্য মোটর চালকদের কাছে সমানভাবে গ্রহণযোগ্য হবে। ড্রাইভিং লাইসেন্সের তথ্য ডাটাবেস থেকে সরাসরি QR কোড দ্বারা যাচাই করা যেতে পারে।

এ প্রসঙ্গে BRTA চট্টগ্রাম মেট্রো-২ Circle উপ-পরিচালক Syed Ainul Huda Chowdhury বলেন, দেশে Driving License স্মার্ট কার্ড Used করে vehicle চালানো যাবে।

চালকরা ড্রাইভিং লাইসেন্স ছাড়াই গাড়ি চালাতে পারবেন কিন্তু স্মার্টফোনে সংরক্ষিত ই-ড্রাইভিং লাইসেন্স দেখিয়ে। এছাড়া অন্যান্য সরকারি ও বেসরকারি কাজে স্মার্টফোনের ই-ড্রাইভিং License Used করতে পারবেন।

আমরা আরো জানতে পারি, এটা যত দ্রুত সম্ভব বাস্তবায়ন করার চেষ্টা করে যাচ্ছে বিআরটিএ কর্তৃপক্ষ এবং চালকদের সুবিধা দেয়ার জন্য নিরলস ভাবে পরিশ্রম করে যাচ্ছেন বিআরটিএর কর্মীরা।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form