ঘরে বসেই পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স । Driving License । BRTA Driving License । Online Driving License । BRTA

এখন থেকে ঘরে বসেই অনলাইনে ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করা যাবে, আজ থেকে শুরু হল এই প্রক্রিয়া। আঙ্গুলের ছাপ দেওয়ার জন্য কেবল একবার যেতে হবে বিআরটিএ কার্যালয়ে, এতে করে বিআরটিএ কার্যালয়ে সেবা পাওয়া কে ঘিরে দালালদের দৌরাত্ম্য কম্বে। প্রক্রিয়া শেষে ঘরে বসেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে। 

শুরু হলো অনলাইনে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার আবেদন প্রক্রিয়া। বিআরটিএর ওয়েবসাইট ঢুকলেই মিলবে লাইসেন্সের আবেদন ফরম। ফরম পূরণ করে জমা দেয়ার পরে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার হাজির হওয়ার দিনক্ষণ পাবেন গ্রাহকরা।এসএমএসের মাধ্যমে পাওয়া তারিখে লাইসেন্স পাবার যোগ্যতা সংক্রান্ত পরীক্ষা দেবেন গ্রাহক, সেদিনই তার আঙ্গুলের ছাপ নেয়া হবে এরপর বিআরটিএ কার্যালয়ে অথবা কুরিয়ারের মাধ্যমে ঘরে বসেই মিলবে ড্রাইভিং লাইসেন্স। 

বিআরটিএর চেয়ারম্যান “নূর মোহাম্মদ মজুমদার” বলেন- পূর্বে একবার লার্নার লাইসেন্স করার জন্য অফিসে আসা লাগত না কিন্তু পরীক্ষা দেওয়ার জন্য আসতো পরীক্ষা পাশ করার পরে আবার একটা ম্যানুয়ালি আবেদন করতে হতো। আর দ্বিতীয়বার আবারো আসতে হতো, তৃতীয়বার বায়োমেট্রিক  ছবি উঠানোর জন্য আসতে হতো, চতুর্থবার ড্রাইভিং লাইসেন্স নেয়ার জন্য আসতো।

আরো পড়ুনঃ বিআরটিএ-এর যেকোনো ফি বিকাশ করুন এবং ঘরে বসেই আপনার ট্যাক্স টোকেন গ্রহণ করুন।
আরো পড়ুনঃ বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স লিখিত পরীক্ষার ফলাফল 2022
আরো পড়ুনঃ বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্নব্যাংক ও সকল পরীক্ষার রেজাল্ট চেক করুন অনলাইনে
আরো পড়ুনঃ Driving License Check in Bangladesh by Online
আরো পড়ুনঃ অনলাইনে নতুন জন্ম নিবন্ধন করার নিয়ম 

এখন গ্রাহক শুধু পরীক্ষার দিন আসতে হবে। বিআরটিএর চেয়ারম্যান বলছেন এই কার্যক্রম শুরুর পর সেবাগ্রহীতাদের আর বিআরটিএ কার্যালয়ে ধর্না দিতে হবেনা। সরকারি প্রতিষ্ঠানে থেকে দূর হবে দালালদের দৌরাত্ম্য, বিআরটিএ অফিস গুলোতে লোকজনের সমাগম কমে যাবে, কাজের পরিমাণ ফিজিক্যালি কমে যাবে এবং এখানে কোন ধরনের দালাল থাকবে না সে ক্ষেত্রে আমাদের কাজের পরিবেশ উন্নত হবে এবং কাজের দক্ষতা বৃদ্ধি পাবে।

ঘরে বসে অনলাইনে আবেদনের এই কার্যক্রম চালুর কথা অনেকেই জানতেন না। আগের মতোই অনেকে এখনো অনলাইনে আবেদন করে বিআরটিএ অফিসে যাচ্ছে। বিআরটিএ কার্যালয়ে যাওয়ার পরে জানা যায় অনেকে এখনও এই অনলাইন ভিত্তিক ড্রাইভিং লাইসেন্স সম্পর্কে জানেন না।ড্রাইভিং লাইসেন্স অনলাইনে আবেদন করা যায় সেটা জানানোর পরে তারা সবাই বিআরটিএ এই অনলাইন ভিত্তিক আজকে শুভেচ্ছা জানিয়েছেন।

বিআরটিএ অফিসে অফলাইনে ড্রাইভিং লাইসেন্স আবেদন করতে এসে জানার করে অনেকে বলেন- অনলাইন ভিত্তিক হলে তাদের মূল্যবান সময় নষ্ট হবে না।প্রতিনিয়তঃ বিআরটিএ আসা লাগবে না' এবং দালালের ফাঁদে পড়তে হবে না। 

অনলাইনে আবেদন করার পরে নিদৃষ্ট তারিখে আপনার সকল কার্যক্রম একদিন এই নেওয়া হবে, মৌখিক পরীক্ষা প্র্যাক্টিকাল পরীক্ষা উত্তীর্ণ হতে পারলে বায়োমেট্রিক করেই নির্দিষ্ট ফি অনলাইনে জমা দিয়ে ঘরে বসে পেয়ে যাবেন ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড।

Post a Comment

Do not Share any Link

Previous Post Next Post

Contact Form